ব্রেকিং নিউজ

বিকাল ৫:৫৮ ঢাকা, বৃহস্পতিবার  ২৪শে মে ২০১৮ ইং

RSRM এর বিভ্রান্তিমূলক EPS রহস্যজনক !

শীর্ষ মিডিয়া ২৬ অক্টোবর ঃ  শেয়ার বাজারে তালিকাভুক্ত RSRMSTEEL বিভ্রান্তিমূলক  EPS  দিয়ে বিনিয়োগকারীদের ক্ষতিগ্রস্থ করেছে । উল্লেখ্য, গত ২২ অক্টোবর  কোম্পানি জানিয়েছে যে,৩০ জুন, ২০১৪ সমাপ্ত অর্থ বছরের জন্য কোম্পানিটির কর পরবর্তী নীট মুনাফা ৳ ১৫৪.৯৬ মিলিয়ন,  শেয়ার প্রতি EPS ৫.২৪ টাকা,  সেখানে মুনফা কমলেও EPS ভাল দেখিয়েছে।

যা হিসাবান্তে দেখা যায় কোম্পানিটি হয়তো  আইপিও-পূর্ববর্তী ২৯,৬০০,০০০ সংখ্যক শেয়ারের ওপর ভিত্তি করে শেয়ার প্রতি   EPS ৫.২৪ টাকা দেখানো হয়েছে। যদিও আইপিও-পরবর্তী হিসাবে EPS জানানো উচিত ছিল  কিন্তু, সুচতুর কোম্পানিটি রহস্যজনক কারনে আইপিও-পূর্ববর্তী হিসাবে  EPS দেখিয়েছে। বাস্তবতা হছে আইপিও-পূর্ববর্তী ৫৪,৬০০,০০০ সংখ্যক শেয়ারের ওপর ভিত্তি করে বেসিক EPS হওয়ার কথা ছিল ২.৮৪ টাকা ( বা কাছাকাছি)। বিষয়টি সংশ্লিষ্ট নিয়ন্ত্রক সংস্থারও চোখে পড়েনি সেটাও রহস্যজনক।

সুচতুর কোম্পানিটি কৌশলে আইপিও-পূর্ববর্তী না-কি  আইপিও-পরবর্তী হিসাবে EPS নির্ধারণ করা হয়েছে তা ঘোষণায় উল্লেখ করে নাই

ডিএসসির ওয়েব সাইট থেকে প্রাপ্ত ঘোষণা / নিউজ টি হুবাহু নিম্নে তুলে ধরা হল ঃ
RSRMSTEEL
কোম্পানি জানিয়েছে যে, কোম্পানির পরিচালনা পর্ষদ ৩০ জুন, ২০১৪ সমাপ্ত অর্থ বছরের জন্য ৫% নগদ লভ্যাংশ (ক্যাশ ডিভিডেন্ড)এবং ২০% স্টক লভ্যাংশ (বোনাস শেয়ার) সুপারিশ করেছে। এজিএম এর তারিখঃ ৩০.১১.২০১৪, সময়ঃ সকাল ১১:০০ টা, স্থানঃ হল রুম, ভাটিয়ারী গল্‌ফ এন্ড কান্ট্রি ক্লাব, পোস্ট অফিসঃ বিএমএ, ভাটিয়ারী, চট্টগ্রাম। রেকর্ড ডেটঃ ০৬.১১.২০১৪। কোম্পানি আরো জানিয়েছে যে, ৩০ জুন, ২০১৪ সমাপ্ত অর্থ বছরের জন্য কোম্পানিটির কর পরবর্তী নীট মুনাফা ৳ ১৫৪.৯৬ মিলিয়ন, শেয়ার প্রতি আয় ৳ ৫.২৪, শেয়ার প্রতি এনএভি ৳ ৫৮.৯৩ এবং শেয়ার প্রতি এনওসিএফ ৳ ২.৮৯ যা গত বছর এ সময়ে ছিল যথাক্রমে ৳ ১৬৬.৭৪ মিলিয়ন, ৳ ৫.৬৩, ৳ ৫৩.৬৯ এবং ৳ (৬.৫৪) ।
খবরের তারিখ:     অক্টোবর ২২, ২০১৪