ব্রেকিং নিউজ

সকাল ৮:৩৫ ঢাকা, সোমবার  ২০শে আগস্ট ২০১৮ ইং

DSE তে খুব শিঘ্রই ৫০০০ ইনডেক্স অতিক্রমের সম্ভাবনা

শীর্ষ মিডিয়া  ২২ সেপ্টেম্বর : সব বাধা অতিক্রম করে খুব শিঘ্রই ৫০০০ ইনডেক্স অতিক্রমের সম্ভাবনা দেখা দেয়েছে , বিগত দিনে বর্তমান ইনডেক্স লেভেলে মার্কেটে ব্যাপক অস্থিরতা দেখা গেলেও এবার তা নেই,  প্রায় এক হাজার কোটি টাকার লেনদেন (৯৯২ কোটি ৩০ লাখ) আর ব্রড ইনডেক্স ১১ পয়েন্ট উর্ধমূখী অবস্থানে রেখে সপ্তাহের দ্বিতীয় কার্যদিবস সোমবারের লেনদেন শেষ হয়েছে। এদিনের সবচেয়ে বড় চমক ছিল ব্যাংক খাতের শতভাগ কোম্পানির দর বাড়া। দীর্ঘ দিন ঝিমিয়ে থাকা এ খাতটির প্রতি সোমবার হুমড়ি খেয়ে পড়েন বিনিয়োগকারীরা।  তবে ঢাকা স্টক এক্সচেঞ্জের(ডিএসই) দুএকটি হাউজে এর ব্যতিক্রম দৃশ্যও লক্ষ্য করা গেছে। অনেক বিনিয়োগকারীর মতে, এতোদিন যেহেতু ধের্য ধরে শেয়ার ধরে রেখেছি তাই এখন মাত্র দর বাড়তে শুরু করেছে কাজেই তাড়াহুড়ো করে এখন শেয়ার বেচতে চাইনা। লাভ না হোক অন্তত সমান সমান অবস্থানে গেলে শেয়ার বেচার চিন্তা করবো। এখন বাজারে আর বড় ধরনের কোন সঙ্কট দেখা দেয়ার কারন নেই কাজেই তাড়াহুড়ো করে শেয়ার বিক্রি নয়।

এদিকে লেনদেন গত বৃহস্পতিবারের মাত্রা ১৩’শ কোটি টাকা এখনো ছাড়িয়ে না যাওয়ায় অনেকেই মনে করছেন, বিনিয়োগকারীরা হাত থেকে শেয়ার ছাড়ছেননা। আর বাজার বিশ্লেষকদের অভিমতও একই রকম। তারাও জানিয়েছেন, দুএকদিন যতসামান্য কারেকশন হলেও হতে পারে। তার মাত্রা ১০০ থেকে ২০০ পয়েন্টের মধ্যে। কিস্তু বড় ধরনের পতনের আর কোন সুযোগ নেই।

এদিকে গতকালের বাজার বিশ্লেষনে দেখা গেছে, দিনশেষে ডিএসইর ব্রড ইনডেক্স আগের দিনের চেয়ে ১১ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ৪৯২৪ পয়েন্টে। দিনভর লেনদেন হওয়া ৩০৩টি কোম্পানি ও মিউচুয়াল ফান্ডের মধ্যে দর বেড়েছে ১৪১টির, কমেছে ১৩৫টির আর অপরিবর্তিত রয়েছে ২৭টি কোম্পানির শেয়ার দর। যা টাকার পরিমাণে লেনদেন হয়েছে ৯৯২ কোটি ৩০ লাখ টাকা।আখসোমবার সবচেয়ে বেশি শেয়ার লেনদেন হয়েছে আরএসআরএমের। এদিন এ কোম্পানির ৯৯ লাখ ১৮ হাজার ২০০ শেয়ার ৭৫ কোটি ৪১ লাখ ৩ হাজার ৩০০ টাকায় লেনদেন হয়েছে।

এর আগে রোববার ডিএসইর ব্রড ইনডেক্স অবস্থান করে ৪৯১৩ পয়েন্টে। ওই দিন লেনদেন হয় ৯৮১ কোটি ৩৫ লাখ টাকার শেয়ার ও মিউচুয়াল ফান্ডের ইউনিট। সে হিসেবে সোমবার ডিএসইতে লেনদেন বেড়েছে ১০ কোটি ৯৫ লাখ টাকা।

এদিকে কারিগরি ত্রুটির কারণে লেনদেন সংক্রান্ত তথ্য প্রকাশ করা গেলনা চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের  (সিএসই) ।