আওয়ামী লীগ
আওয়ামী লীগ

ঢাকা উত্তর ও দক্ষিণের পূর্ণাঙ্গ কমিটি ঘোষণা করেছে আ. লীগ

ঢাকা মহানগর আওয়ামী লীগ এর উত্তর ও দক্ষিণের পূর্ণাঙ্গ কমিটি ঘোষণা করা হয়েছে।

আজ রোববার আওয়ামী লীগের দপ্তর সম্পাদক ড. আবদুস সোবহান গোলাপ স্বাক্ষরিত এক সংবাদ বিজ্ঞপ্তিতে এই পুর্ণাঙ্গ কমিটি দুটি ঘোষণা করা হয়।

ঢাকা মহানগর উত্তর আওয়ামী লীগে ৬৮ ও দক্ষিণ আওয়ামী লীগের ৬৯ সদস্য বিশিষ্ট কমিটি ঘোষণা করা হয়েছে। এর বাইরে উত্তরের উপদেষ্টা পরিষদে ৯ জন এবং দক্ষিণের উপদেষ্টা পরিষদে সদস্য ৬ জনকে সদস্য করা হয়েছে।

বিজ্ঞপ্তিতে বলা হয়, আওয়ামী লীগ সভাপতি ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা ১১ সেপ্টেম্বর রোববার ঢাকা মহানগর উত্তর ও দক্ষিণ আওয়ামী লীগের কার্যনির্বাহী সংসদের কমিটি অনুমোদন করেছেন।

গত ১০ এপ্রিল আওয়ামী লীগের সাধারণ সম্পাদক সৈয়দ আশরাফুল ইসলাম সংবাদ সম্মেলনে মহানগর আওয়ামী লীগকে উত্তর ও দক্ষিণে বিভক্ত করে কমিটি ঘোষণা দেন। তখন শুধু সভাপতি ও সাধারণ সম্পাদকের নাম ঘোষণা করা হয়েছিলো। এর পাশাপাশি ৪৯টি থানা ও ১০৩টি ওয়ার্ড কমিটির সভাপতি এবং সাধারণ সম্পাদকের নাম ঘোষণা করা হয়।

উত্তরে এ কে এম রহমতউল্লাহকে সভাপতি ও সাদেক খানকে সাধারণ সম্পাদক করা হয়। দক্ষিণে আবুল হাসনাতকে সভাপতি ও শাহে আলম মুরাদকে সাধারণ সম্পাদক হয়। ২০১২ সালের ২৭ ডিসেম্বর ঢাকা মহানগর আওয়ামী লীগের সম্মেলন হয়।

ঢাকা মহানগর (উত্তর) আওয়ামী লীগ কার্যনিবাহী সংসদ (২০১৬-২০১৯)- সভাপতি এ কে এম রহমত উল্লাহ, সহ-সভাপতি শেখ বজলুর রহমান, আসাদুজ্জামান খান কামাল এমপি, আসলামুল হক এমপি, আজিজুর রহমান বাচ্চু, মো. নাজিম উদ্দিন, জাহানারা বেগম, মফিজ উদ্দিন আহম্মেদ ও খন্দকার রফিকুর রহমান।

সাধারণ সম্পাদক সাদেক খান, যুগ্ম-সাধারণ সম্পাদক এস এম মান্নান কচি, কাদের খান ও হাবিব হাসান, আইন বিষয়ক সম্পাদক অ্যাড. মোশারফ হোসেন, কৃষি বিষয়ক সম্পাদক এম এ এম রাজু আহমেদ, তথ্য ও গবেষণা সম্পাদক আনোয়ার হোসেন মজুমদার, ত্রাণ ও সমাজ কল্যাণ সম্পাদক এস এম মাহবুব আলম, দপ্তর সম্পাদক এম সাইফুল্লাহ সাইফুল, ধর্ম বিষয়ক সম্পাদক সুফী সুলতান আহমেদ, প্রচার ও প্রকাশনা সম্পাদক মো: মিজানুর রহমান মিজান, বন ও পরিবেশ সম্পাদক মুক্তিযোদ্ধা এস এম তোফাজ্জল হোসেন, বিজ্ঞান ও প্রযুক্তি বিষয়ক সম্পাদক নাজমুল আনাম ভুঁইয়া, মহিলা বিষয়ক সম্পাদক মেহেরুন্নেসা মেরী, মুক্তিযোদ্ধা বিষয়ক সম্পাদক মুক্তিযোদ্ধা মো: আবুল কাশেম খান, যুব ও ক্রীড়া বিষয়ক সম্পাদক আব্দুল গফ্ফার, শিক্ষা ও মানব সম্পদ বিষয়ক সম্পাদক আমিনুল ইসলাম আমিন, শিল্প ও বাণিজ্য সম্পাদক এ জাফর নিজামী, শ্রম বিষয়ক সম্পাদক মো. বরকত খান, সাংস্কৃতিক সম্পাদক ইকবাল খান চৌধুরী, স্বাস্থ্য ও জনসংখ্যা বিষয়ক সম্পাদক কর্নেল ডা. কানিজ ফাতেমা (অব.), সাংগঠনিক সম্পাদক ফকির মহিউদ্দিন আহমেদ, মোক্তার সরদার ও জহিরুল হক জিল্লু , সহ-দপ্তর সম্পাদক শাহরুখ খান মিরাজ, সহ-প্রচার ও প্রকাশনা সম্পাদক মো. আজিজুল হক রানা, কোষাধ্যক্ষ ওয়াকিল উদ্দিন।

এছাড়াও সদস্য মো. ওসমান গনি, আব্বাস উল্লাহ শিকদার, অ্যাড. মোজাম্মেল হক, বীর মুক্তিযোদ্ধা সফিউদ্দিন, মো. লিয়াকত আলী, রাবেয়া আক্তার ডলি, এ কে এম দেলোয়ার হোসেন, শেখ মজিবুর রহমান, মুক্তিযোদ্ধা সৈয়দ আহম্মদ পাইন, অ্যাডভোকেট মাহাবুব আলী, হাজী আব্দুল বাতেন, কাজী আবুল কালাম আজাদ, মো. ইসরাফিল আশরাফ , অধ্যাপক এম এ হামিদ, মুজিব সারোয়ার মাসুম, এম এ সেলিম খান, এম এ হান্নান, বশির উদ্দিন আহম্মেদ, রফিকুল ইসলাম বেপারী, হাজী আব্দুল ওয়াসেক, মো. আবুল কাশেম, আমির হোসেন মোল্লা (শাহ আলী), মো. আব্দুল গফুর মিয়া, আইয়ুব আকরাম মুকুল, আফছার উদ্দিন খান, মিজানুর রহমান (চাঁন), মুক্তিযোদ্ধা হাবিবুর রহমান সাচ্চা, মুক্তিযোদ্ধা আলাউদ্দিন আল আজাদ মাস্টার, আনোয়ারুল ইসলাম (আনোয়ার), ডা. মামুন আল মাহতাব (স্বপ্নীল), সালাম চৌধুরী ও ইসমাইল হোসেন।

এছাড়াও উপদেষ্টা পরিষদের সদস্য নির্বাচিত হয়েছেন কামাল আহমেদ মজুমদার এমপি, অ্যাডভোকেট সুরুজ্জামান সরদার, মুকুল চৌধুরী, আব্দুল আউয়াল সিদ্দিকী, ফয়েজ উদ্দিন মিয়া, ডা. এইচ বি ইকবাল, পীরজাদা সৈয়দ দেলোয়ার হোসেন, অ্যাডভোকেট খন্দকার মেহবুব আলম ও মেয়র আনিসুল হক।

এদিকে ঢাকা মহানগর (দক্ষিণ) আওয়ামী লীগ কার্যনিবাহী সংসদের সভাপতি (২০১৬-২০১৯) হাজী আবুল হাসনাত, সহ-সভাপতি আবু আহাম্মেদ মান্নাফী, নজিবুল হক সরদার, আওলাদ হোসেন, মো. হুমাযুন কবির, আবুল বাশার, আলমগীর চৌধুরী, নূরুল আমিন রুহুল, খন্দকার এনায়েত উল্লাহ ও অধ্যক্ষ বাবু এসএন রায় সমর, সাধারণ সম্পাদক শাহে আলম মুরাদ, যুগ্ম-সাধারণ সম্পাদক কামাল চৌধুরী, আবদুল হক সবুজ ও ডা. দীলিপ রায়, আইন বিষয়ক সম্পাদক মোহাম্মদ ফোরকান মিয়া, কৃষি বিষয়ক সম্পাদক আব্দুর রহমান, তথ্য ও গবেষণা সম্পাদক নাঈম নোমান, ত্রাণ ও সমাজ কল্যাণ সম্পাদক সহিদুল ইসলাম মিলন, দপ্তর সম্পাদক গোলাম রব্বানী বাবলু, ধর্ম বিষয়ক সম্পাদক এএফএম আব্দুল হক, প্রচার ও প্রকাশনা সম্পাদক মো. আকতার হোসেন, বন ও পরিবেশ সম্পাদক শেখ রইসুল আলম ময়না, বিজ্ঞান ও প্রযুক্তি বিষয়ক সম্পাদক ওমর বিন আজিজ তামিম, মহিলা বিষয়ক সম্পাদক তাহমিনা বেগম, মুক্তিযোদ্ধা বিষয়ক সম্পাদক মো. মোশারফ হোসেন, যুব ও ক্রীড়া বিষয়ক সম্পাদক শেখ সেকান্দার আলী, শিক্ষা ও মানব সম্পদ বিষয়ক সম্পাদক মেজবাহুল রহমান ভূঁইয়া রতন, শিল্প ও বাণিজ্য সম্পাদক মো. নাসির, শ্রম বিষয়ক সম্পাদক মীর মনির হোসেন টুটুল, সাংস্কৃতিক সম্পাদক সালাউদ্দিন বাদল, স্বাস্থ্য ও জনসংখ্যা বিষয়ক সম্পাদক ডা. নজরুল ইসলাম, সাংগঠনিক সম্পাদক হেদায়েতুল ইসলাম স্বপন, আশরাফ হোসেন তালুকদার ও কাজী মোর্শেদ কামাল, সহ-দপ্তর সম্পাদক মিরাজ হোসেন, সহ-প্রচার ও প্রকাশনা মামুনুর রশিদ শুভ্র, কোষাধ্যক্ষ ইমতিয়াজ জামিল লাভলু।

এছাড়াও সদস্য নির্বাচিত হয়েছেন মেয়র সাঈদ খোকন, হাজী মো. সেলিম এমপি, মো. বাচ্চু মিয়া, শরফুদ্দীন সেন্টু, মির্জা আব্দুল খালেক, কবির উদ্দিন আহাম্মেদ, আবুল কালাম আজাদ, ডা. মোশারফ হোসেন, এস.কে. বাদল, মাসুদ সেরনিয়াবাত, লিয়াকত আলী খান, জহিরুল আলম, সাজেদা খানম, জাহানারা বেগম রোজী এডভোকেট, আহসান উল্লাহ খান মনি, ইঞ্জিনিয়ার লুৎফুর রহমান, নির্মল গোস্বামী, মিনহাজ উদ্দিন মিন্টু, ফজলে রাব্বী, আনিস আহম্মেদ, আব্দুল মতিন হাওলাদার, জোবায়দুল হক রাসেল, নাছিমা আহাম্মেদ, সৈয়দা রোকসানা ইসলাম চামেলী, নাজমুল হক, সফিকুল ইসলাম দিলু, মাহবুবর রহমান আলীজান, মজিবুর রহমান, মো. আসাদুজ্জামান আসাদ, এবি এম সিরাজুল ইসলাম, মনসুর আহমেদ ও জসীম উদ্দীন খান আজম।

এছাড়াও উপদেষ্টা পরিষদের সদস্য করা হয়েছে মোফাজ্জল হোসেন চৌধুরী মায়া বীরবিক্রম এমপি, অ্যাডভোকেট কামরুল ইসলাম এমপি, রফিকুল ইসলাম রফিক, মোল্লা মুজিবুর রহমান, হাবিবুর রহমান মোল্ল ও গাজী লুৎফর রহমান কবির (রেনু)।

সর্বশেষ সংশোধিত: , মাধ্যম: