ব্রেকিং নিউজ

বিকাল ৩:০৭ ঢাকা, রবিবার  ২৩শে সেপ্টেম্বর ২০১৮ ইং

‘অনিয়ম ঠেকাতে মাঠ পর্যায়ে নির্বাচনী গাইডলাইন জারি বিএনপির’

অনিয়ম, কারচুপি, সন্ত্রাস,জালিয়াতি ঠেকাতে নতুন কৌশল নিয়েছে বিএনপি। ইউনিয়ন পরিষদ নির্বাচনে বিএনপি মনোনীত প্রার্থীর পক্ষে সক্রিয় ভূমিকা রাখতে দলের নেতৃবৃন্দকে আহ্বান জানিয়ে নির্বাচনে অনিয়ম ঠেকাতে তথা সুষ্ঠু নির্বাচনের বিষয়ে করণীয় বিষয়ক একটি গাইডলাইন মাঠ পর্যায়ে জারি করেছে বিএনপি।

বিএনপির যুগ্ম মহাসচিব মোঃ শাজাহান দলটির জাতীয় স্হায়ী কমিটির সদস্য, জাতীয় নির্বাহী কমিটির কর্মকর্তা ও সদস্য, সাবেক সংসদ সদস্য, জেলা ও উপজেলা কমিটির সভাপতি, সাধারণ সমপাদক/ আহ্বায়ক, যুগ্ম আহ্বায়কদের বরাবরে ”ইউনিয়ন পরিষদ নির্বাচনে অংশ গ্রহণ প্রসঙ্গে” বিষয়ক এক চিঠির মাধ্যমে এই গাইডলাইন দেন।

ওই চিঠিতে বলা হয় যে, গণতন্ত্রের স্বার্থে ও স্বৈরাচারী ফ্যসিবাদী শাসন বিরোধী আন্দোলনের অংশ হিসাবে বিএনপি ইউনিয়ন পরিষদ নির্বাচনে অংশ নিচ্ছে। যেহেতু এবার দলীয় প্রতীকে দলীয় মনোনয়নে ইউনিয়ন পরিষদে নির্বাচন অনুষ্ঠিত হচ্ছে, সেহেতু এই নির্বাচনে দলের মনোনীত প্রার্থীর পক্ষে বিএনপি এবং অঙ্গ ও সহযোগী সংগঠনের কেন্দ্রীয়, জেলা, উপজেলা নেতা, কর্মী, সমর্থক, শুভানূধ্যায়ীদের ঐক্যবদ্ধ ভূমিকা অপরিহার্য।

ওই চিঠিতে নেতৃবৃন্দকে এলাকায় অবস্থান করে দলের প্রার্থীর পক্ষে নেতা কর্মীদের সংগঠিত করে প্রচার প্রচারনা, গণসংযোগসহ সার্বিক নির্বাচনী কর্মকান্ডে অংশ গ্রহন, ক্ষমতাসীন দল ও সরকারের ভোট ডাকাতি জালিয়াতির বিরুদ্ধে জনগণকে সংঘটিত করে প্রতিবাদ প্রতিরোধ গড়ে তুলতে নেতা কর্মীদের সাহস যোগানো ও নির্বাচন কাজে সংশ্লিষ্ট প্রশাসনের কর্মকর্তাদের সাথে আলোচনা করে অবাধ নিরপেক্ষ সুষ্ঠু নির্বাচন অনুষ্ঠানে করতে বলা, তাৎক্ষনিক সংবাদ সম্মেলনের মাধ্যমে সরকারের অনিয়ম, কারচুপি, সন্ত্রাস,জালিয়াতির তথ্য জাতির সামনে তুলে ধরতে আহবান জানানো হয়।

ওই চিঠিতে নির্বাচন মনিটরিং করতে স্থানীয় কমিটির মাধ্যমে জেলা, উপজেলা, ইউনিয়নে কন্ট্রোল রুম স্থাপন করে সেখানে দায়িত্ব প্রাপ্ত ২ জনের নাম, মোবাইল ফোন নম্বর, ই-মেইল আইডি এবং নির্বাচনের পরিস্থিতি সময় সময় কেন্দ্রকে জানাতে বলা হয়েছে।

চিঠিতে কেন্দ্রের সাথে bnpup16@gmail.com ই-মেইল আইডিতে, অথবা 01711888152,01711641443 মোবাইল নম্বরে,অথবা 02-9883452 ফ্যাক্স নম্বরে যোগাযোগ করতে বলা হয়েছে। নির্বাচনের দিন সার্বিক পরিস্থিতি 02-55052007(ঢাকা ও ময়মনসিংহ বিভাগ), 02-55052006(রাজশাহী ও রংপুর বিভাগ),02-55051964(চট্রগ্রাম বিভাগ), 02-55051968(খুলনা বিভাগ),02-55052001(সিলেট ও বরিশাল বিভাগ) টেলিফোন নম্বরে এবং আগে উল্লিখিত ই-মেইল আইডি,মোবাইল ফোন ও ফ্যাক্স নম্বরে নির্বাচনের সার্বিক অবস্থা অবহিত করতে বলা হয়েছে।

ওই গাইডলাইন সংক্রান্ত চিঠিটি ইতিমধ্যে সংশ্লিষ্টদের বরাবরে শনিবার পাঠানো হয়েছে বলে দলটির সূত্র নিশ্চিত করেছে।

bnp25 - Copy

বিএনপির ইস্যুকৃত চিঠি