Sheersha Media

ব্রেকিং নিউজ

বিকাল ৪:১২ ঢাকা, সোমবার  ১৯শে নভেম্বর ২০১৮ ইং

৮৬ বোকো হারাম জঙ্গিকে হত্যার দাবী ক্যামেরুনের

Like & Share করে অন্যকে জানার সুযোগ দিতে পারেন। দ্রুত সংবাদ পেতে sheershamedia.com এর Page এ Like দিয়ে অ্যাক্টিভ থাকতে পারেন।

 

ক্যামেরুন সেনাবাহিনী ৮৬ বোকো হারাম জঙ্গিকে হত্যা ও সংগঠনটির সঙ্গে জড়িত থাকার সন্দেহে আরো এক হাজার জনকে আটকের দাবি করেছে। এদিকে ইসলামপন্থী এ সংগঠনের রক্তক্ষয়ী বিদ্রোহ কিভাবে মোকাবেলা করা যায় তা নিয়ে মধ্য আফ্রিকার নেতৃবৃন্দ বৈঠক করেছে।
ক্যামেরুনের প্রতিরক্ষা মন্ত্রণালয়ের মুখপাত্র দিদিয়ের বাদজেক সোমবার বলেন, নাইজেরিয়ার সীমান্তের কাছে ওয়াজা অঞ্চলে সংঘর্ষে ক্যামেরুনের পাঁচ সৈন্যও নিহত হয়েছে।
নাইজেরিয়ার জঙ্গি সংগঠন বোকো হারাম প্রতিবেশী বিভিন্ন দেশে বিশেষত ক্যামেরুন ও শাদে হামলা চালিয়ে আসছে। ২০০৯ সাল থেকে এ পর্যন্ত সংঘাতে ১৩ হাজারেরও বেশি লোক নিহত হয়েছে বলে ধারণা করা হচ্ছে।
ইকোনমিক কমিউনিটি অব সেন্ট্রাল আফ্রিকান স্টেটস (ইসিসিএএস) এর উদ্যোগে সোমবার ক্যামেররুনের রাজধানীতে ১০ দেশের প্রতিনিধিরা বৈঠক করেন। এতে তারা ইসলামপন্থীদের বিরুদ্ধে যুদ্ধে আরো সহায়তা দিতে আন্তর্জাতিক সম্প্রদায়ের প্রতি আহবান জানিয়েছেন।
ক্যামরুনের প্রেসিডেন্ট পল বিয়া বলেন, ‘বোকো হারামকে নির্মূল করতে হবে।’
শাদ, ক্যামেরুন, নাইজার ও নাইজেরিয়া বোকো হারামের বিরুদ্ধে যুদ্ধ করতে একটি সামরিক জোট গড়ে তুলেছে।
ক্যামেরুনের এক সেনা কর্মকর্তা জানান, দেশের উত্তরাঞ্চলের মারোয়া শহরে বোকো হারামের সঙ্গে সংশ্লিষ্টতার অভিযোগে এক হাজারেরও বেশি লোককে আটক করা হয়েছে। গত বছরের আগস্ট থেকে ওই এলাকায় ক্যামেরুনের দুই হাজারেরও বেশি সৈন্য মোতায়েন রয়েছে।
সেনাবাহিনীর স্থানীয় কমান্ডার কর্নেল জোসেফ নুমা বলেন, বোকো হারামের সদস্য সন্দেহে এক হাজারেও বেশি লোককে আটক করা হয়েছে।