শীর্ষ মিডিয়া

ব্রেকিং নিউজ

সকাল ৬:১২ ঢাকা, রবিবার  ১৭ই ফেব্রুয়ারি ২০১৯ ইং

৭২ ঘন্টার মধ্যে ট্যানারি স্থানান্তরে ব্যর্থ হলে কারখানা বন্ধ : শিল্পমন্ত্রীর নির্দেশ

আগামী ৭২ ঘন্টার মধ্যে হাজারীবাগ থেকে ট্যানারি স্থানান্তর না করলে ট্যানারি কারখানাগুলো বন্ধ করে দেয়ার নির্দেশ দিয়েছেন শিল্পমন্ত্রী আমির হোসেন আমু। রবিবার শিল্প মন্ত্রণালয়ের এক সংবাদ বিজ্ঞপ্তিতে আজ একথা বলা হয়।

শিল্পমন্ত্রী  আজই বিসিককে ট্যানারি মালিক বরাবর উকিল নোটিশ প্রেরণের নির্দেশনা দিয়েছেন। ৭২ ঘন্টা অতিবাহিত হবার পরও কোনো ট্যানারি মালিক হাজারীবাগ থেকে প্রতিশ্রুতি অনুযায়ী স্থানান্তরে ব্যর্থ হলে, সাভারের চামড়া শিল্পনগরীতে তার নামে বরাদ্দকৃত প্লটও বাতিল করে দেয়ার নির্দেশনা দেন তিনি।
শিল্প মন্ত্রণালয়ের সম্মেলন কক্ষে অনুষ্ঠিত এক সভায় সাভারে বাস্তবায়নাধীন চামড়া শিল্পনগরী প্রকল্পের অগ্রগতি মূল্যায়নকালে শিল্পমন্ত্রী আমু বলেন, নির্ধারিত সময় সীমার মধ্যে চামড়া শিল্পনগরীতে সিইটিপির বর্জ্য পরিশোধন কাজ শুরু করতে হবে।
tanari
তিনি জানান, যেসব ট্যানারি মালিক নির্মাণ কাজে বিলম্ব করছেন, তাদের বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থা নেয়া হবে। যারা ট্যানারি স্থানান্তরের জন্য সরকারের দেয়া ক্ষতিপূরণের অর্থ নিয়ে কাজ বন্ধ রেখেছেন, তাদের হাজারীবাগের কারখানার মালামাল ক্রোক করা হবে।
সভায় ২০১৫-২০১৬ অর্থবছরে শিল্প মন্ত্রণালয়ের বার্ষিক উন্নয়ন কর্মসূচির অন্তর্ভুক্ত প্রকল্পগুলোর অর্থ ছাড় ও ব্যয়ের বিষয়ে বিস্তারিত আলোচনা হয়। এ সময় মন্ত্রী নির্দিষ্ট সময়ের মধ্যে প্রকল্পের কাজ বাস্তবায়নের জন্য প্রতি দশ দিন পর পর সংস্থা প্রধানদের নিয়ে মূল্যায়ন সভা ও অগ্রগতি পর্যালোচনার জন্য শিল্প সচিবকে নির্দেশনা দেন। তিনি সুনির্দিষ্ট সময়সীমা অনুযায়ী প্রকল্পের বিভিন্ন অঙ্গের কাজ বাস্তবায়নেরও বিষয়ে আরো তত্পর হতে সংশ্লিষ্ট সকলকে পরামর্শ দেন।
সভায় ভোক্তা পর্যায়ে আয়োডিনযুক্ত ভোজ্য লবণ নিশ্চিত করার ওপর গুরুত্ব দেয়া হয়। এ লক্ষ্যে বাজার থেকে প্রয়োজনীয় নমুনা সংগ্রহ করে তা পরীক্ষার জন্য বিএসটিআইকে নির্দেশনা দেয়া হয়। একই সাথে লবণ আমদানিকারকদের তালিকা সংগ্রহ করে তাদের কার্যক্রম তদারকি এবং বাজারে মধুর গুণগতমান পরীক্ষার জন্য নির্দেশনা দেয়া হয়।
শিল্পসচিব মোঃ মোশাররফ হোসেন ভূঁইয়াসহ শিল্প মন্ত্রণালয়ের ঊর্ধ্বতন কর্মকর্তা, মন্ত্রণালয়ের আওতাধীন বিভিন্ন সংস্থা ও কর্পোরেশনের প্রধান এবং সংশ্লিষ্ট প্রকল্প পরিচালকরা উপস্থিত ছিলেন।