Sheersha Media

ব্রেকিং নিউজ

সন্ধ্যা ৬:৪১ ঢাকা, বুধবার  ২১শে নভেম্বর ২০১৮ ইং

৬ দেশে বাণিজ্যিক মিশন খোলা হচ্ছে

রফতানি বাণিজ্য সম্প্রসারণে আরো ৬ দেশে বাণিজ্যিক মিশন খোলার উদ্যোগ নিয়েছে সরকার। আগামী অর্থবছর থেকে নতুন এই মিশনগুলো কাজ শুরু করবে।
২০২১ সাল নাগাদ তৈরি পোশাক রফতানি ৫০ বিলিয়ন ডলারে উন্নীত করার পাশাপাশি রফতানি বহুমূখীকরনের উদ্যোগ বাস্তবায়নের লক্ষে নতুন বাণিজ্যিক মিশন চালু করা হচ্ছে বলে বাণিজ্য মন্ত্রনালয় সূত্র জানায়।
এ প্রসঙ্গে রফতানি উন্নয়ন ব্যুরোর (ইপিবি) ভাইস চেয়ারম্যান শুভাশীষ বোস বাসসকে বলেন, বাণিজ্যিক সম্ভাবনা বিবেচনায় এশিয়ার দেশগুলোতে রপ্তানি বাড়াতে চীনের কুনমিং, দক্ষিণ কোরিয়া, সিঙ্গাপুর ও তুরস্কে বাণিজ্যিক উইং খোলার সিদ্ধান্ত নেয়া হয়েছে। সুইজারল্যান্ডের জেনেভা ও দক্ষিণ আফ্রিকায় উইং খোলা হবে।
এদিকে ইরানে বাংলাদেশের বাণিজ্যিক মিশন বন্ধের সিদ্ধান্ত নেয়া হয়েছে।
ইরানের ওপর যুক্তরাষ্ট্রের অর্থনৈতিক অবরোধের কারণে ব্যবসা-বাণিজ্যে সমস্যা সৃষ্টি হয়েছে। এ কারনেই সেখান থেকে মিশন গুটিয়ে আনা হচ্ছে বলে তিনি জানান।
বর্তমান ১৭টি দেশে ১৯টি বাণিজ্যিক মিশন রয়েছে। এর মধ্যে যুক্তরাষ্ট্র্র ও ভারতে ২টি করে ৪টি মিশন আছে। এছাড়া স্পেন, কানাডা, বেলজিয়াম, জাপান, চিন, ইরান, অস্ট্রেলিয়া, ইউএই, মিয়ানমার, রাশিয়া, মালয়েশিয়া, যুক্তরাজ্য, জার্মানি, সুইজারল্যান্ড ও ফ্রান্সে বাণিজ্যিক মিশন রয়েছে। একটি মিশন বন্ধের পাশাপাশি নতুন ৬টি চালু হলে বাণিজ্যিক মিশনের মোট সংখ্যা দাঁড়াবে ২৪।