ব্রেকিং নিউজ

দুপুর ১২:৩৭ ঢাকা, বুধবার  ১৯শে সেপ্টেম্বর ২০১৮ ইং

৬ জুন ঢাকা আসছেন মোদি

দুদিনের সফরে আগামী ৬ ‍জুন ঢাকা আসছেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। মঙ্গলবার দুপুরে মোদির বহুল প্রত্যাশিত সফরের সময়সূচি নিশ্চিত করেছে পররাষ্ট্র মন্ত্রণালয়।
পররাষ্ট্র মন্ত্রণালয় থেকে জানানো হয়, ৬ ও ৭ জুন দুই দিনের সফরে ঢাকা আসছেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। তবে এ সফরে কারা মোদীর সফর সঙ্গী থাকছেন এ ব্যাপারে এখনো নিশ্চিত হওয়া যায়নি।
মন্ত্রণালয় থেকে পাঠানো সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়, প্রধানমন্ত্রী শেখ হাসিনার আমন্ত্রণে আগামী ৬ ও ৭ জুন দুই দিনের রাষ্ট্রীয় সফরে ঢাকা আসছেন ভারতীয় প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি।
২০১৪ সালে ক্ষমতায় আরোহনের পর এটাই মোদির প্রথম বাংলাদেশ সফর। এ সফরে দুই দেশের বন্ধুত্বপূর্ণ সম্পর্ক আরো দৃঢ় হবে বলে আশা করা হচ্ছে।
এই সফরে দুই প্রধানমন্ত্রী দ্বিপক্ষীয় সম্পর্ক বিষয়ে বিস্তারিত আলোচনা করবেন। প্রধানমন্ত্রী মোদি রাষ্ট্রপতি আবদুল হামিদের সঙ্গেও সাক্ষাৎ করবেন।

মোদির ঢাকা সফরের সময় দুই দেশের মধ্যে বেশ কয়েকটি চুক্তি ও সমঝোতা স্মারক সইয়ের প্রস্তুতি চলছে। ইতোমধ্যে দীর্ঘ ৪১ বছর পর স্থল সীমান্ত চুক্তি বাস্তবায়নের উদ্যোগ নিয়েছে ভারত সরকার।
নেপাল ও ভুটানে যেভাবে বিভিন্ন প্রকল্প বাস্তবায়ন করে, বাংলাদেশেও এ ধরনের কাজ শুরু করবে ভারত। কুমুদিনী ট্রাস্টের একটি পানি প্রকল্পের মাধ্যমে এর সূচনা হবে।
দুই দেশের মধ্যে স্বাক্ষরের জন্য উপকূলীয় জাহাজ চলাচল চুক্তি, দ্বিপক্ষীয় বাণিজ্য চুক্তি নবায়ন, অভ্যন্তরীণ নৌ প্রটোকল নবায়ন, সামুদ্রিক অর্থনীতি, জলবায়ু পরিবর্তন, দুর্যোগ মোকাবিলা, শিক্ষা, সংস্কৃতি, দু’দেশের মান নিয়ন্ত্রণ সংস্থার মধ্যে সমঝোতা স্মারক (এমওইউ) চূড়ান্ত করার প্রস্তুতি চলছে। নতুন একটি ঋণচুক্তি সইয়ের কথাও রয়েছে।