ব্রেকিং নিউজ

সকাল ৯:১৮ ঢাকা, বুধবার  ১৯শে সেপ্টেম্বর ২০১৮ ইং

৫ জানুয়ারির নির্বাচনঃ যুক্তরাষ্ট্রের অবস্থান অপরিবর্তনীয়

মার্কিন যুক্তরাষ্ট্রের বিদায়ী রাষ্ট্রদূত ড্যান মজিনা বলেছেন, ‘বিশেষ কোনো দলকে ক্ষমতায় আনার চেষ্টা করে না যুক্তরাষ্ট্র। এটা বাংলাদেশের জনগণ নির্ধারণ করবে। তবে ৫ জানুয়ারির নির্বাচন নিয়ে যুক্তরাষ্ট্রের অবস্থানের কোনো পরিবর্তন হয়নি।’

শনিবার সকালে ঢাকায় এক সংবাদ সম্মেলনে তিনি একথা বলেন। ঢাকায় দায়িত্ব পালনকালে তার ভূমিকার ব্যাপারে বিভিন্ন প্রশ্নের জবাব দেন তিনি।

ড্যান মজিনা বলেন, ‘কোনো মানদণ্ডেই বাংলাদেশ এখন আর গরিব দেশ নয়। ঢাকা-ওয়াশিংটন সম্পর্ক এখন সবচেয়ে ভালো সময় পার করছে।’

মার্কিন রাষ্ট্রদূত বলেন, ‘গার্মেন্ট সেক্টরে স্বাভাবিক অবস্থা ফিরিয়ে আনা সবচেয়ে বড় অর্থনৈতিক চ্যালেঞ্জ বাংলাদেশের জন্য।’

এদিকে ২০১১ সালের ২৪ নভেম্বর মার্কিন রাষ্ট্রদূত হিসেবে ঢাকায় দায়িত্বে আসেন ড্যান ডব্লিউ মজিনা। এর আগেও ১৯৯৮ থেকে ২০০১ সাল পর্যন্ত তিনি বাংলাদেশে মার্কিন দূতাবাসের রাজনৈতিক ও অর্থনৈতিক কনস্যুলার হিসেবে দায়িত্ব পালন করেছেন।

তবে রাষ্ট্রদূত হিসেবে বাংলাদেশে আসার আগেই যুক্তরাষ্ট্রের ন্যাশনাল ওয়ার কলেজে অধ্যাপনা করতেন মজিনা। মাত্র এক বছর সেখানে ছিলেন। বাংলাদেশ থেকে ফিরে তিনি আবারো সেই অধ্যাপনায় যোগ দিচ্ছেন। ঢাকা মার্কিন দূতাবাস এ তথ্য নিশ্চিত করেছে।

মার্কিন পররাষ্ট্র দপ্তরের জ্যেষ্ঠ এই সদস্য ২০০৭ সালে প্রথমবারের মতো পূর্ণাঙ্গ রাষ্ট্রদূত হিসেবে ২০১০ সাল পর্যন্ত আফ্রিকার দেশ অ্যাঙ্গোলাতে দায়িত্ব পালন করেন। সেখান থেকে ফিরে অধ্যাপনায় যোগ দেন এবং এক বছরের মাথায় তাকে আবারো বাংলাদেশের রাষ্ট্রদূত হিসেবে পাঠানো হয়।

বাংলাদেশ ছাড়াও মজিনা দক্ষিণ এশিয়ার ভারত, পাকিস্তান এবং আফ্রিকার দেশ জাম্বিয়াতে মার্কিন দূতাবাসের ঊর্ধ্বতন কমকর্তা হিসেবে দায়িত্ব পালন করেছেন।