ব্রেকিং নিউজ

দুপুর ১:৫৮ ঢাকা, রবিবার  ২৭শে মে ২০১৮ ইং

৫০ লাখ অবৈধ অভিবাসীকে যুক্তরাষ্ট্রের বৈধ ঘোষণা

যুক্তরাষ্ট্রের ৫০ লাখ অবৈধ অভিবাসীর বৈধতা দিয়েছেন বারাক হোসেন ওবামা। নতুন অভিবাসন নীতিতে প্রায় ৫০ লাখ অবৈধ অভিবাসী আমেরিকার বৈধ নাগরিকের স্বীকৃতি পাচ্ছেন। আমেরিকার প্রেসিডেন্ট বারাক ওবামা নতুন এ অভিবাসন নীতি ঘোষণা করেছেন।
নতুন এ নীতির আলোকে নাম তালিকাভুক্ত না করা পিতা-মাতার সন্তানেরা তিন বছর মেয়াদী ওয়ার্ক পারমিট এর জন্য আবেদন করতে পারবেন। যেসব অভিভাবক পাঁচ বছর ধরে আমেরিকায় অবস্থান করছেন তারা এ সুবিধা পাবেন।
প্রেসিডেন্ট ওবামা বলেন, “আমি যা করেছি সেটা জবাবদিহিতার জন্য। এটা কোনো ধরনের রাষ্ট্রীয় ক্ষমার বিষয়ও নয়।”-
নতুন নীতি ঘোষণা করে অবৈধ অভিবাসীদের উদ্দেশ্যে ওবামা বলেন, আপনারা আড়াল থেকে বাইরে বের হয়ে আসুন। নতুন এ নীতিকে গ্রহণ করুন।

এ বিষয়ে ওবামা তার ফেসবুক অ্যাকাউন্ট থেকে ভিডিও পোস্টে জানান, প্রত্যেকেই সম্মত হয়েছেন যে আমাদের অভিবাসী ব্যবস্থা ভেঙে পড়েছে। দুর্ভাগ্যবশত, ওয়াশিংটন এ সমস্যাটিকে দীর্ঘদিন ধরেই বাড়তে দিয়েছে। আমি আমার কর্তৃপক্ষ এবং কংগ্রেসের সঙ্গে একাত্ম হয়ে এ সমস্যা সমাধানে ব্যবস্থা গ্রহণ করব।

এদিকে রিপাবলিকান পার্টি বলছে, কংগ্রেসকে পাশ কাটিয়ে ওবামার এ নীতি কোনো কাজে আসবে না।
আমেরিকায় প্রায় ১১ মিলিয়ন অবৈধ অভিবাসী রয়েছে। এ বছর দেশটির সীমান্ত দিয়ে প্রবেশ করা শিশুরা নতুন করে সংকট সৃষ্টি করছে। অবৈধ অভিবাসীদের তালিকায় বাংলাদেশীদের সংখ্যাও উল্লেখযোগ্য।

অবৈধ অভিবাসনের সময় যারা গুরুতর অপরাধে জড়িয়ে পড়েছিলেন, তাদের দ্রুত দেশ থেকে বিতাড়ন করা হবে। সীমান্তে নিরাপত্তা বাড়ানো হবে। সীমান্তরক্ষীদের সুযোগ-সুবিধা বাড়িয়ে নিরাপত্তাব্যবস্থাকে জোরদার করার উদ্যোগ নেয়া হবে। খবর বিবিসি।

Like & share করে অন্যকে দেখার সুযোগ দিন