ব্রেকিং নিউজ

সকাল ৭:১৪ ঢাকা, শনিবার  ১৭ই নভেম্বর ২০১৮ ইং

ট্রাইব্যুনাল
ট্রাইব্যুনাল

‘২৮ সেপ্টেম্বর নোয়াখালীর ৪ রাজাকারের বিরুদ্ধে সাক্ষ্যগ্রহণ’

মুক্তিযুদ্ধকালীন মানবতাবিরোধী অপরাধের মামলায় নোয়াখালীর সুধারামপুরের রাজাকার আমির আহম্মেদ ওরফে আমির আলী সহ ৪ জনের বিরুদ্ধে সূচনা বক্তব্য উপস্থাপন শেষ হয়েছে।

অন্য ৩ জন হলেন, আব্দুল কুদ্দুস, মো. জয়নাল আবদীন ও আবুল কালাম(পলাতক)। তাদের বিরুদ্ধে প্রসিকিউশনের সাক্ষ্যগ্রহণের জন্য আগামী ২৮ সেপ্টেম্বর দিন ধার্য করা হয়েছে। আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনালের চেয়ারম্যান বিচারপতি আনোয়ারুল হকের নেতৃত্বে তিন সদস্যের বিচারিক প্যানেল আজ এ আদেশ দেয়। আসামিদের পক্ষে শুনানি করেন অ্যাডভোকেট এম. মাসুদ রানা। প্রসিকিউশনের পক্ষে ছিলেন প্রসিকিউটর সাবিনা ইয়াসমিন মুন্নি।

এর আগে গত ২০ জুন এই ৪ রাজাকারের বিরুদ্ধে অভিযোগ গঠন করে ট্রাইব্যুনাল। গ্রেফতারি পরোয়ানা জারির পরই চারজনের মধ্যে আমির আহম্মেদ ওরফে রাজাকার আমির আলী, ,মো. জয়নাল আবদিন ও আব্দুল কুদ্দুসকে গ্রেফতার করে নোয়াখালী পুলিশ। ২০১৪ সালের ১৬ নভেম্বর আসামিদের বিরুদ্ধে তদন্ত শুরু হয়ে গত বছরের ৩০ আগস্ট শেষ হয়। গত বছরের ৩১ আগস্ট তদন্তের চূড়ান্ত প্রতিবেদন প্রসিকিউশনের কাছে হস্তান্তর করেন তদন্ত সংস্থা। এ ভিত্তিতে আনুষ্ঠানিক অভিযোগ তৈরি করা হয়েছে। আনুষ্ঠানিক অভিযোগে আসামিদের বিরুদ্ধে মুক্তিযুদ্ধ চলাকালে নোয়াখালীর সুধারামে ১১১ জনকে হত্যা-গণহত্যার তিনটি মানবতাবিরোধী অপরাধের অভিযোগ আনা হয়েছে।