Sheersha Media

ব্রেকিং নিউজ

সন্ধ্যা ৬:৪৭ ঢাকা, রবিবার  ১৮ই নভেম্বর ২০১৮ ইং

আনিসুল হক
আইন, বিচার ও সংসদ বিষয়ক মন্ত্রী আনিসুল হক, ফাইল ফটো

২৫টির মতো নিরাপত্তা বৈশিষ্ট্য স্মার্ট কার্ড প্রদানের প্রস্তুতি সম্পন্ন করা হচ্ছে: আইন মন্ত্রী

সংসদ কার্যে নির্বাচন কমিশন সচিবালয়ের দায়িত্ব প্রাপ্ত আইন, বিচার ও সংসদ বিষয়ক মন্ত্রী আনিসুল হক বলেছেন, নির্বাচন কমিশন জাতীয় পরিচয়পত্র নবায়ন, তথ্য পরিবর্তন প্রয়োজন হলে ও এই সেবা দ্রুত প্রাপ্তির ক্ষেত্রে এবং তথ্য যাচাই সহজ করার লক্ষ্যে উন্নতমানের জাতীয় পরিচয়পত্র প্রদানের কাজ করছে।
তিনি আজ সংসদে সরকারি দলের সদস্য মো. ইসরাফিল আলমের এক প্রশ্নের জবাবে এ কথা বলেন।
মন্ত্রী বলেন, জাতীয় পরিচয়পত্রের গুণগত মান উন্নয়নের জন্য স্মার্ট জাতীয় পরিচয়পত্রে ৩ স্তরে প্রায় ২৫টির মতো নিরাপত্তা বৈশিষ্ট্য সন্নিবেশিত করা হয়েছে, যা একটি টেকসই নিরাপত্তা বৈশিষ্ট্যসম্বলিত স্মার্ট জাতীয় পরিচয়পত্র হিসেবে পরিগণিত হবে। জাতীয় পরিচয়পত্রের এ সব নিরাপত্তা বৈশিষ্ট্য ৩টি স্তরে অন্তর্ভুক্ত করা হয়েছে।
তিনি বলেন, এর মধ্যে রয়েছে- প্রথম স্তরের নিরাপত্তা বৈশিষ্ট্যসমূহ খালিচোখে দৃশ্যমান হবে, দ্বিতীয় স্তরের নিরাপত্তা বৈশিষ্ট্যসমূহ দেখার জন্য প্রয়োজন হবে বহনযোগ্য যন্ত্রাংশ। যেমন ইউভি লাইট, ম্যাগনিফাইিং গ্লাস এবং তৃতীয় স্তরের নিরাপত্তা বৈশিষ্ট্যসমূহ দেখার জন্য কোন ল্যাবরেটরিতে ফরেনসিক টেস্ট করার প্রয়োজন হবে।
তিনি বলেন, স্মার্ট কার্ড প্রদানের প্রস্তুতি সম্পন্ন করা হচ্ছে। অতিদ্রুত এই কার্ড নাগরিকদের প্রদান করা সম্ভব হবে বলে আশা করা যায়।