ব্রেকিং নিউজ

রাত ২:০১ ঢাকা, রবিবার  ১৯শে আগস্ট ২০১৮ ইং

ফাইল ফটো

“২০২১ সালের আগেই বাংলাদেশ মধ্যম আয়ের দেশ হবে”

প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, ‘ডেমোগ্রাফিক ডিভিডেন্ড’ কাজে লাগিয়ে ২০২১ সালের আগেই বাংলাদেশ মধ্যম আয়ের দেশে এবং ২০৪১ সালে উন্নত দেশে পরিণত হবে।
তিনি বলেন, ইতোমধ্যে আমরা নিম্ন মধ্যমআয়ের দেশে উন্নীত হয়েছি। আমি বিশ্বাস করি, ‘ডেমোগ্রাফিক ডিভিডেন্ড’ কাজে লাগিয়ে ২০২১ সালের আগেই আমরা মধ্যম আয়ের দেশে পরিণত হব, ২০৪১ সালে বাংলাদেশ হবে উন্নত সমৃদ্ধ দেশ।’
প্রধানমন্ত্রী শেখ হাসিনা শনিবার জাতীয় যুব দিবস ২০১৫ উপলক্ষে এক বাণীতে একথা বলেন।
প্রধানমন্ত্রী বলেন, দেশের মোট জনসংখ্যার এক তৃতীয়াংশ যুব। এরাই জাতির প্রাণশক্তি, দেশের মূল্যবান সম্পদ এবং দেশের মানুষের স্বপ্ন ও সম্ভাবনার মূর্ত প্রতীক। শিক্ষা, প্রশিক্ষণ ও কর্মসংস্থানের সুযোগ সৃষ্টির মাধ্যমে তাঁদের মধ্যে নেতৃত্ব, দেশপ্রেম ও দায়িত্ববোধ জাগিয়ে তোলার লক্ষ্যে বর্তমান সরকার দেশব্যাপী ব্যাপক কর্মসূচি বাস্তবায়ন করেছে।
তিনি বলেন, যুবসমাজকে দক্ষ জনসম্পদে পরিণত করতে তথ্যপ্রযুক্তিসহ বিভিন্নমুখী প্রশিক্ষণ দেয়া হচ্ছে। আত্মকর্মসংস্থানের লক্ষ্যে যুবদেরকে যুব উন্নয়ন অধিদপ্তর ও কর্মসংস্থান ব্যাংক থেকে বিনা জামানতে ১ লাখ টাকা ঋণ সুবিধা দেয়া হচ্ছে।
প্রধানমন্ত্রী বলেন, প্রবাসী কল্যাণ ব্যাংক থেকে বিদেশ গমনেচ্ছুরা বিনা জামানতে সর্বোচ্চ ২ লাখ টাকা অভিবাসী ঋণ এবং চুক্তি শেষে দেশে ফিরে আসার পর ১০ লাখ টাকা পর্যন্ত বিনা জামানতে পুনর্বাসন ঋণ সুবিধা গ্রহণ করতে পারছে।
শেখ হাসিনা বলেন, নির্বাচনী প্রতিশ্রুতি অনুযায়ী ন্যাশনাল সার্ভিসের আওতায় এ পর্যন্ত ৮১ হাজার ৩৫৫ জনকে ২ বছর মেয়াদি অস্থায়ী কর্মে নিযুক্ত করা হয়েছে।
জিডিপি’র অব্যাহত প্রবৃদ্ধি, মাথাপিছু আয়বৃদ্ধি, এমডিজি অর্জনে সাফল্য, নিজস্ব অর্থায়নে পদ্মা সেতুর মতো বৃহৎ উন্নয়ন প্রকল্প বাস্তবায়নের পাশাপাশি শিক্ষা, স্বাস্থ্য, কৃষি, যোগাযোগ, বিদ্যুৎ, নারীর ক্ষমতায়ন এবং তথ্যপ্রযুক্তিসহ প্রতিটি সেক্টরে ব্যাপক উন্নয়ন ইতোমধ্যে বাংলাদেশকে বিশ্ববাসীর কাছে উন্নয়নের রোল মডেলে পরিণত করেছে বলেও তিনি উল্লেখ করেন।
দেশের যুবসমাজের অদম্য কর্মস্পৃহার কারণে আমাদের প্রতিটি অর্জন সম্ভব হয়েছে- মন্তব্য করে প্রধানমন্ত্রী বলেন, আমি আশা করি, বিপুল প্রাণশক্তিতে উজ্জীবিত যুবসমাজ তাঁদের অমিত সম্ভাবনাকে কাজে লাগিয়ে দেশকে কাক্সিক্ষত লক্ষ্যে নিয়ে যাবে। সর্বকালের সর্বশ্রেষ্ঠ বাঙালি জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের স্বপ্নের সোনার বাংলায় পরিণত করবে।
প্রধানমন্ত্রী জাতীয় যুব দিবস ২০১৫ উপলক্ষে দেশের যুবসমাজকে আন্তরিক শুভেচ্ছা ও অভিনন্দন জানিয়ে এ উপলক্ষে গৃহীত সকল কর্মসূচির সার্বিক সাফল্য কামনা