ব্রেকিং নিউজ

সকাল ৬:০৯ ঢাকা, শনিবার  ১৭ই নভেম্বর ২০১৮ ইং

অর্থমন্ত্রী মুহিত
অর্থমন্ত্রী এএমএ মুহিত, ফাইল ফটো

‘হ্যাক করা ডলার ফেরত পেতে প্রয়োজনে মামলা’

অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত জানিয়েছেন, যুক্তরাষ্ট্রে ফেডারেল রিজার্ভ ব্যাংকে বাংলাদেশ ব্যাংকের অ্যাকাউন্ট থেকে হ্যাকারদের চুরি করা অর্থ ফিরে পেতে প্রয়োজনে মামলা করবেন।
আজ মঙ্গলবার সচিবালয়ে সাংবাদিকদের প্রশ্নের জবাবে তিনি এ কথা বলেন। উল্লেখ্য, আগের দিন তিনি বলেছিলেন যে বাংলাদেশ ব্যাংক এ বিষয়ে তাকে কিছু জানায়নি। তাই তিনি বিস্মিত।
যুক্তরাষ্ট্রের ব্যাংকে বাংলাদেশের সঞ্চিত ১০ কোটি ডলার চীনা হ্যাকাররা হাতিয়ে নেয় বলে সম্প্রতি ফিলিপিন্সের একটি সংবাদপত্র প্রকাশ করে।
সেখানে বলা হয়েছে, ব্যাংক চ্যানেলে ফিলিপিন্সে ওই অর্থ নিয়ে সেখান থেকে ক্যাসিনোসহ একাধিক হাত ঘুরে অন্য দেশে নিয়ে যাওয়া হয় বাংলাদেশের এই অর্থ।
লোপাট অর্থের একটি অংশ উদ্ধারের কথা সোমবারই জানায় বাংলাদেশ ব্যাংক। তবে কী পরিমাণ অর্থ সরানো হয়েছিল এবং তার কতটুকু উদ্ধার হয়েছে, ‘তদন্তের স্বার্থে’ সে বিষয়ে কিছু জানানো হয়নি।
অর্থমন্ত্রী আরো বলেন, বাংলাদেশ ব্যাংকের এখানে কোনো রকমের দোষ নেই। এটা ফেডারেল রিজার্ভের, যারা এটা সেখানে হ্যান্ডেল করেন, তাদের কোনো গোলমাল হয়েছে। তারা যদিও বলছে, তাদের কোনো দায়িত্ব নেই, তবে এটা হতেই পারে না।