ব্রেকিং নিউজ

রাত ৮:৩৯ ঢাকা, বুধবার  ২৩শে মে ২০১৮ ইং

হিলারী ক্লিনটন ও ডোনাল্ড ট্রাম্প
হিলারী ক্লিনটন ও ডোনাল্ড ট্রাম্প

হিলারির চেয়ে ট্রাম্প এগিয়ে

মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনের আর এক সপ্তাহ বাকি। আর শেষ মুহূর্তে করা জরিপে প্রথমবারের মতো ডেমোক্রেট প্রার্থী হিলারী ক্লিনটনকে ছাড়িয়ে গেছেন রিপাবলিকান প্রার্থী ডোনাল্ড ট্রাম্প। মঙ্গলবার এবিসি নিউজ ও ওয়াশিংটন পোস্টে প্রকাশিত জরিপে দেখা যায় হিলারির চেয়ে এক পয়েন্ট এগিয়ে আছেন ট্রাম্প।

অংশগ্রহণকারীদের ৪৬ শতাংশ ভোটার ট্রাম্পের পক্ষে সমর্থন জানিয়েছেন, যেখানে হিলারির পক্ষে সমর্থন এসেছে ৪৫ শতাংশ। আর লিবারেটেরিয়ান প্রার্থী গ‌্যারি জনসনের পক্ষে ৩ শতাংশ এবং গ্রিন পার্টির জিল স্টেইনের পক্ষে ২ শতাংশ ভোটার রায় দিয়েছেন।

চলতি বছর মে মাসের পর এবারই প্রথম হিলারিকে ছাড়ালেন ট্রাম্প। ধারণা করা হচ্ছে ইমেইল ফাঁস কেলেঙ্কারিতে পিছিয়ে গেছেন হিলারি।

গত শুক্রবার এফবিআই পরিচালক জেমস কোমি পররাষ্ট্রমন্ত্রী থাকা অবস্থায় হিলারির ব্যক্তিগত ই-মেইলে রাষ্ট্রীয় গুরুত্বপূর্ণ তথ্য আদান-প্রদানের ঘটনা তদন্তের ঘোষণা দিয়ে ব্যাপক বিতর্কের জন্ম দিয়েছেন। ডেমোক্রেটিক দলের সমর্থকদের বক্তব্য হচ্ছে, নির্বাচনের মাত্র ১১ দিন আগে এ ধরনের বক্তব্য গ্রহণযোগ্য নয়। তাদের মতে, এ ধরনের বক্তব্য দিয়ে জেমস কোমি ‘হ্যাচ অ্যাক্ট’ লঙ্ঘন করেছেন। এই আইনে সরকারি কর্মকর্তাদের নির্বাচনে প্রভাব বিস্তার করতে পারে—এমন কর্মকাণ্ডে যে নিষেধাজ্ঞা রয়েছে, তা তিনি লঙ্ঘন করেছেন বলে তারা অভিযোগ করছেন। টেলিগ্রাফ