Press "Enter" to skip to content

হিলারির আনুষ্ঠানিকভাবে মনোনয়ন গ্রহণ

যুক্তরাষ্ট্রের আসন্ন প্রেসিডেন্ট নির্বাচনে ডেমোক্রেটিক দলের প্রার্থী হিসেবে আনুষ্ঠানিকভাবে মনোনয়ন গ্রহণ করেছেন হিলারি ক্লিনটন।

যুক্তরাষ্ট্রের পেনসিলভানিয়া অঙ্গরাজ্যের ফিলাডেলফিয়ায় দলের জাতীয় কনভেনশনের শেষ দিন বৃহস্পতিবার তিনি এই মনোনয়ন গ্রহণ করেন। খবর বিবিসির।

মনোনয়ন গ্রহণের পরই দেশটির ইতিহাসে হিলারি হলেন প্রথম কোনো নারী যিনি একটি বড় দল থেকে এই মনোনয়ন পেলেন। একইসঙ্গে নভেম্বরের নির্বাচনে হিলারি জয়ী হলে তিনিই হবেন দেশটির প্রথম নারী প্রেসিডেন্ট।

গত সোমবার ফিলাডেলফিয়া শহরের ওয়েলস ফার্গো সেন্টারে শুরু হয় ডেমোক্রেটিক দলের চার দিনব্যাপী জাতীয় কনভেনশন।

শেষ দিনে ভাষণ দেন হিলারি ক্লিনটন। তিনি বলেন, ‘যুক্তরাষ্ট্রের প্রতিশ্রুতির প্রতি বিনয়, সংকল্প ও সীমাহীন আস্থার সঙ্গে মার্কিন প্রেসিডেন্ট হওয়ার জন্য আমি আপনাদের মনোনয়ন গ্রহণ করছি।’

তিনি আরও বলেন, ‘আমি অত্যন্ত খুশি যে, এমন দিন এসেছে, যখন ওপরের কোনো বাঁধা নেই, আকাশের কোনো সীমা নেই।’

এ সময় হিলারি তাকে ভোট দেয়া এবং প্রতিদ্বন্দ্বী ডোনাল্ড ট্রাম্পের ‘নোংরা আমেরিকা’র ছবিকে ছুড়ে ফেলতে জনগণের প্রতি আহ্বান জানান।

তিনি প্রতিশ্রুতি দেন, প্রেসিডেন্ট হিসেবে বিজয়ী হন অথবা না হন, তিনি হবেন সমস্ত আমেরিকানের।

ট্রাম্পের আমেরিকা নীতির কড়া সমালোচনা করেন হিলারি। বলেন, ‘তিনি (ট্রাম্প) সমস্ত বিশ্ব থেকে এবং আমাদের পরস্পরের থেকে বিভক্ত করতে চান। তিনি একা চলো নীতি গ্রহণ করতে চান। আমাদের প্রত্যেকের মধ্যে ভবিষ্যত সম্পর্কে ভয় ধরাতে চান।’

বক্তৃতায় হিলারি ক্লিনটন মনোনয়ন দৌড়ে তার অন্যতম প্রতিদ্বন্দ্বী বার্নি স্যান্ডার্সের প্রতি ধন্যবাদ জানান।

তিনি বলেন, ‘আমি বার্নি স্যান্ডার্সকে ধন্যবাদ দিতে চাই এবং তার সমর্থকদের, যারা এখানে এসেছেন ও সারাদেশে ছড়িয়ে রয়েছেন। আমি জানি আপনারা আমাকে শুনতে পাচ্ছেন। কারণ আপনার সমস্যা মানেই আমাদের সমস্যা।’

এই বার্নিই ডেমোক্রেটিক কনভেনশনে হিলারির প্রতি নিজের সমর্থনের কথা জানান।

ঘটনাবহুল ডেমোক্রেটিক দলের কনভেনশনের শেষ দিনে বক্তৃতা করেন হিলারির স্বামী ও সাবেক প্রেসিডেন্ট বিল ক্লিনটন এবং তাদের একমাত্র সন্তান চেলসি ক্লিনটন। তারই আহ্বানে মঞ্চে এসে বক্তৃতা করেন হিলারি।

এর আগে বুধবার তৃতীয় দিনের সম্মেলনে বক্তৃতা করেন বারাক ওবামা। ওই দিনই হিলারি এবারের ডেমেক্রেটিক সম্মেলনে যোগ দেন। বারাক ওবামার সঙ্গে মঞ্চে যোগ দিয়ে চমকে দেন ডেমোক্রেটিক সম্মেলনের দর্শকদের।

গত মঙ্গলবার ডেমোক্রেটিক সম্মেলনের দ্বিতীয় দিনে হিলারি ক্লিনটনকে আনুষ্ঠানিক মনোনয়ন দেয়া হয়। ওই ভোট গণনার এক পর্যায়ে বার্নি স্যান্ডার্স সব ভোট হিলারির পক্ষে দেয়ার আহ্বান জানান।

এরই মধ্যে দিয়ে আনুষ্ঠানিক মনোনয়ন নিশ্চিত হয় হিলারির। একই দিন সম্মেলনে বক্তৃতা করেন হিলারির স্বামী সাবেক প্রেসিডেন্ট বিল ক্লিনটন।

ডেমোক্রেটিক সম্মেলনের আগেই প্রয়োজনীয় ডেলিগেট জোগাড় করে মনোনয়ন নিশ্চিত করেছিলেন হিলারি ক্লিনটন। তাই দল থেকে মনোনয়ন পাওয়ার বিষয়টি ছিল অনেকটাই আনুষ্ঠানিকতা।

শেয়ার অপশন:
Don`t copy text!