ব্রেকিং নিউজ

রাত ৯:৩৯ ঢাকা, মঙ্গলবার  ২৫শে সেপ্টেম্বর ২০১৮ ইং

‘হিলারিকে এফবিআই’র জিজ্ঞাসাবাদ’

মার্কিন পররাষ্ট্রমন্ত্রী থাকাকালে ব্যাক্তিগত সার্ভারে ইমেইল ব্যবহার নিয়ে ডেমোক্রেটিক দলের প্রেসিডেন্ট প্রার্থী হিলারি ক্লিনটনকে এফবিআই জিজ্ঞাসাবাদ করেছে। তার প্রচারণা শিবির থেকে এ তথ্য দেয়া হয়েছে।

শিবিরের এক মুখপাত্র বলেন, এটি ছিল স্বেচ্ছা সাক্ষাৎকার।  ব্যাক্তিগত সার্ভারে তার সরকারী ইমেইল ব্যবহার করার কারণে কোন ক্লাসিফায়েড তথ্য এদিক-ওদিক হয়েছে কিনা, তা তদন্ত করছে এফবিআই। এ নিয়ে হিলারি সহ তার অনেক সহযোগিকেও জিজ্ঞাসবাদ করেছে এফবিআই।

বিবিসির খবরে বলা হয়েছে, ব্যাক্তিগত ইমেইলে কোন ক্লাসিফায়েড তথ্য আদানপ্রদান করেননি বলে দাবি করেছেন হিলারি।

তিনি বলেন, ব্যাক্তিগত সুবিধার জন্য ঘরে ব্যাক্তিগত সার্ভার বসিয়েছিলেন তিনি। কারণ, বেশ কয়েকটি ফোন বা ট্যাবলেট ব্যবহারের চেয়ে তার ব্ল্যাকবেরির মাধ্যমে সব কার্য স¤পাদন করাটা তার জন্য সহজ ছিল। কিন্তু পররাষ্ট্র মন্ত্রণালয়েরই তদন্তে উঠে এসেছে, তিনি ও পূর্বেকার পররাষ্ট্র মন্ত্রীরা দুর্বল ইমেইল নিরাপত্তা অবলম্বন করতেন। জাস্টিস ডিপার্টমেন্ট খতিয়ে দেখছে এটি কোন ফৌজদারি অপরাধ কিনা।

শুক্রবার মার্কিন অ্যাটর্নি জেনারেল লরেত্তা লিঞ্চ বলেন, তিনি হিলারির বিরুদ্ধে অভিযোগ গঠনের ক্ষেত্রে এফবিআই ও সরকারী কৌঁসুলিদের অনুসন্ধান গ্রহণ করবেন। এর একদিন আগে, এটি প্রকাশ পায় যে, লিঞ্চের সঙ্গে সাক্ষাত করেছেন হিলারির স্বামী বিল ক্লিনটন। তবে লিঞ্চ একে সামাজিক বৈঠক বলে আখ্যা দিয়েছেন। যদিও লিঞ্চ স্বীকার করেছেন, এ বৈঠকের দরুন এ মামলায় তার সংশ্লিষ্টতার ওপর সন্দেহ ঘনিভ’ত হবে।