ব্রেকিং নিউজ

বিকাল ৩:১২ ঢাকা, সোমবার  ২৪শে সেপ্টেম্বর ২০১৮ ইং

হার্ট অ্যাটাক থেকে রক্ষা পেতে স্ত্রীর সঙ্গে সুসম্পর্ক রাখুন

শীর্ষ মিডিয়া ২৭ অক্টোবর ঃ  হার্ট অ্যাটাক এড়াতে চান? তা হলে ‘স্ত্রীর’ সঙ্গে সব সময় সুসম্পর্ক বজায় রাখুন। তাঁর কথা মেনে চললেই আপনার মঙ্গল। চটে যাবেন না, সম্প্রতি এমনই নিদান দিয়েছে চিকিত্‍সা বিজ্ঞান।

সাংসারিক সমস্যা থেকে মন কষাকষি, মায় বাক-বিতণ্ডা পর্যন্ত গড়ায় বেশির ভাগ দম্পতিরই। এবং এর জেরেই কমজোরি হয়ে পড়ে হৃদযন্ত্র। ক্যালিফোর্নিয়ার ভি এ গ্রেটার লস অ্যাঞ্জেলেস হেল্থকেয়ার সিস্টেম-এর বিশেষজ্ঞ নাটারিয়া জোসেফ পেশ করেছেন এমনই তথ্য। তিনি জানিয়েছেন, স্বামী-স্ত্রীর পরস্পরের কথাবার্তার নেতিবাচক প্রভাবের সঙ্গে ক্যারোটিড ধমনী ফুলে যাওয়ার যোগাযোগ খুঁজে পাওয়া গিয়েছে। এই ধমনীর সাহায্যেই গলা থেকে মস্তিষ্কে রক্ত পৌঁছয়। চিকিত্‍সা বিজ্ঞান অনুযায়ী, ক্যারোটিড ধমনী স্ফীত হওয়া ফলে কার্ডিও ভাস্ক্যুলার সমস্যা ঘটার সম্ভাবনা তৈরি হয়।

সমীক্ষায় দেখা গিয়েছে, যে সমস্ত মানুষ তাঁদের জীবন সঙ্গিনীর সঙ্গে প্রায়ই কথা কাটাকাটি ও মতান্তরে জড়িয়ে পরেন, পরবর্তীকালে তাঁদের মধ্যে হৃদযন্ত্রের সমস্যার সম্ভাবনা অন্তত ৮.৫ শতাংশ বেড়ে যায়। অর্থাত্‍‍‌ ভবিষ্যতে তাঁদের স্ট্রোক হওয়ার সম্ভাবনা প্রবল।

গবেষণার কাজে মোট ২৮১টি দম্পতির উপর সমীক্ষা চালানো হয়। এঁরা সকলেই মাঝ বয়েসী এবং দীর্ঘ দিন ধরে একসঙ্গে বসবাস করছেন। লক্ষ্য করা গিয়েছে, পারস্পরিক ভাব বিনিময়ের সঙ্গে তাঁদের আবেগ, স্বাস্থ্যের হাল ও দেহতত্বের নিবিড় যোগাযোগ রয়েছে। তাঁর রিপোর্টে জোসেফ জানিয়েছেন, ভাব বিনিময় ও ক্যারোটিড ধমনী স্ফীত হওয়ার মধ্যে ঘনিষ্ঠ সম্পর্ক রয়েছে। তবে সেই সম্পর্ক সব সময় কার্য-কারণ ভিত্তিতে না-ও হতে পারে।