Sheersha Media

ব্রেকিং নিউজ

সকাল ৬:০৪ ঢাকা, মঙ্গলবার  ১৩ই নভেম্বর ২০১৮ ইং

ফাইল ফটো

হামলার ছক পাল্টাচ্ছে আইএস

হামলার ছক পাল্টাচ্ছে আইএস। প্যারিস, বেইরুটে ও রাশিয়ান বিমানে হামলা দেখে এমনটাই মনে করছেন বিশেষজ্ঞরা। ওই সব হামলার ছক যে বহু দিন আগেই কষা হয়েছিল তা এখন স্পষ্ট। আমেরিকা এবং ইউরোপের গোয়েন্দাদের দাবি, ‘বহির্বিশ্বে’ নিজেদের আরও বেশি করে জাহির করতে রীতি মতো আলাদা শাখা খুলে ফেলেছে আইএস জঙ্গিরা।

২০১৩ সালে আল কায়দা থেকে নিজেদের বিচ্ছিন্ন করে স্বতন্ত্র সংগঠন গড়ে তোলে আইএস জঙ্গিরা। এর পর থেকেই একের পর এক হামলায় সংগঠন জোরালো করেছে তারা। গোয়েন্দারা জানিয়েছেন, জঙ্গিদের জন্য হামলার স্ট্র্যাটেজি তৈরি করা থেকে শুরু করে ট্রেনিং বা আর্থিক সহায়তা দেয় সংগঠনের কেন্দ্রীয় নেতারা। যত বেশি সম্ভব প্রাণহানি ঘটানো যায় সে কথাও মাথায় রাখে জঙ্গিরা।

শুধুমাত্র লক্ষ্য নয়, পাল্টে গিয়েছে আইএসের পরিকল্পনাও মডেলও। কী রকম? নয়া আইএস মডেল অনুযায়ী, ইরাক বা সিরিয়ায় নিজেদের কেন্দ্রস্থল থেকে সরে ‘বিদেশে’ হামলার টার্গেটই বেশি পছন্দ ওই সংগঠনের। আগে সংগঠনের স্থানীয় সদস্যদের দিয়েই হামলা চালানো হত। ফলে কেবলমাত্র সেই অঞ্চলের ক্ষেত্রেই আশঙ্কার কারণ ছিল তারা। এখন অবশ্য ছবিটা বদলে গিয়েছে। কোনও একটি নির্দিষ্ট অঞ্চল নয়, রাষ্ট্রপুঞ্জও স্বীকার করেছে বিশ্বের কাছে এখন সবচেয়ে বড় বিপদের নাম আইএস। আনন্দবাজার

FOLLOW US: