Press "Enter" to skip to content

হলুদ মস্তিস্কের কোষ সারিয়ে তুলবে

শীর্ষ মিডিয়া ২৬ সেপ্টেম্বর ঃ   জার্মান বিজ্ঞানীরা এক গবেষণায় দাবি করছেন, মস্তিস্কের রোগ নিরাময়ে হলুদ খুবই কার্যকরী একটি উপাদান। মস্তিস্কের ক্ষতিগ্রস্থ কোষ নিজে থেকে সারিয়ে তুলতে হলুদ খুবই কার্যকরী।  স্টেম সেল রিসার্চ এন্ড থেরাপি জার্নালে সম্প্রতি এই গবেষণার ফল প্রকাশিত হয়েছে।

জার্মান গবেষকদের এই গবেষণায় দাবি করা হচ্ছে, হলুদের মধ্যে এমন একটি উপাদান আছে, যা স্নায়ু কোষ তৈরিতে সাহায্য করে। এসব কোষ মস্তিস্কের ক্ষতিগ্রস্থ অংশ সারিয়ে তুলতে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখে।

জার্মান বিজ্ঞানীরা এই গবেষণাটি চালান ইঁদুরের ওপর। কিন্তু ভবিষ্যতে স্ট্রোক বা অ্যালঝেইমার রোগে আক্রান্তদের চিকিৎসার জন্য ওষুধ তৈরিতে এই গবেষণা কাজে লাগবে বলে তারা আশা করছেন।  জার্মানীর ইনষ্টিটিউট অব নিউরোসায়েন্স এন্ড মেডিসিন এর গবেষকরা হলুদের একটি উপাদান ‘টারমেরোন’ ইনজেকশন দিয়ে ঢুকিয়ে দেন ইঁদুরের শরীরে।  এরপর তারা ইঁদুরের মস্তিস্ক স্ক্যান করে দেখতে পান যে অংশে স্নায়ু কোষ তৈরি হয়, সেটি আগের চেয়ে অনেক বেশি সক্রিয়।  বিজ্ঞানীরা ধারণা করছেন, ‘টারমেরোনে’র প্রভাবে ইঁদুরের মস্তিস্কে স্নায়ু কোষ তৈরির প্রক্রিয়া ত্বরান্বিত হচ্ছে।

একটি পচনরোধী উপাদান হিসেবে হলুদের খ্যাতি আছে।  এর আগে অন্য কিছু গবেষণায় হলুদের ক্যান্সার প্রতিরোধী গুণেরও সন্ধান পেয়েছেন বিজ্ঞানীরা।

Mission News Theme by Compete Themes.