ব্রেকিং নিউজ

সকাল ৮:১৭ ঢাকা, শুক্রবার  ২১শে সেপ্টেম্বর ২০১৮ ইং

হলমার্ক কেলেংকারি: ৩ জনের যাবজ্জীবন ও অর্থদণ্ড

হলমার্ক কেলেংকারির একটি মামলায় সোনালী ব্যাংকের সাবেক সহকারী ব্যবস্থাপক ও হলমার্কের দুই কর্মকর্তাকে যাবজ্জীবন কারাদণ্ড দিয়েছেন আদালত। একই সঙ্গে তাদেরকে ২ কোটি টাকা অর্থদণ্ড করা হয়েছে।

মঙ্গলবার ঢাকার বিশেষ জজ-৫–এর বিচারক আখতারুজ্জামান এ রায় দেন।

দণ্ডপ্রাপ্ত তিনজন হলেন- সোনালী ব্যাংকের সাবেক সহকারী ব্যবস্থাপক সাইফুল হাসান (৫৪), প্যারাগন নিট কম্পোজিট লিমিটেডের পরিচালক আবদুল্লাহ আল মামুন (৩১) ও প্যারাগনের ব্যবস্থাপনা পরিচালক সাইফুল ইসলাম (৩৮)।

তবে আসামিরা বর্তমানে পলাতক। তাদের বিরুদ্ধে গ্রেফতারি পরোয়ানা জারি করা হয়েছে।

হলমার্ক কেলেংকারির ২ কোটি ২২ লাখ ৭৮ হাজার ৬১০ টাকা আত্মসাতের মামলায় এ রায় দিলেন আদালত। আলোচিত এই ঋণ জালিয়াতির ঘটনায় এ প্রথম কোনো মামলার রায় দেয়া হলো।

মামলার নথি অনুযায়ী, ঋণ জালিয়াতির মাধ্যমে সোনালী ব্যাংকের ২ কোটি ২২ লাখ ৭৮ হাজার ৬১০ টাকা আত্মসাতের অভিযোগ আনা হয়। আসামিরা পরস্পর যোগসাজশে এ টাকা আত্মসাৎ করেন।

এ ঘটনায় ২০১৩ সালের ২৮ মে দুর্নীতি দমন কমিশন-দুদকের সহকারী পরিচালক নাজমুচ্ছাদাত বাদী হয়ে রমনা থানায় এ মামলা করেন।

তদন্ত শেষে ২০১৪ সালের ১১ জুন দুদকের তৎকালীন উপ-সহকারী পরিচালক মো. জয়নাল আবেদীন চারজনের বিরুদ্ধে অভিযোগপত্র দেন। আসামিদের মধ্যে সোনালী ব্যাংকের সাবেক ডিজিএম এ কে এম আজিজুর রহমান মারা গেছেন।

প্রসঙ্গত, ২০১২ সালের ৪ অক্টোবর রাজধানীর রমনা থানায় তিন হাজার ৬৯৯ কোটি ৪১ লাখ টাকা আত্মসাতের অভিযোগে ১১টি মামলা করে দুদক।