Sheersha Media

ব্রেকিং নিউজ

রাত ১:৩১ ঢাকা, রবিবার  ১৮ই নভেম্বর ২০১৮ ইং

ফাইল ফটো

হরতাল-অবরোধ না থাকলে পাসের হার আরো বাড়ত: প্রধানমন্ত্রী

হরতাল-অবরোধ না থাকলে পাসের হার আরো বাড়ত বলে মন্তব্য করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। তিন বলেন, প্রতিকূল অবস্থায়ও এত পাসের হার কম কথা নয়। ছেলেমেয়েদের খুবই কষ্ট হয়েছে। পরীক্ষার ভেতর হরতাল হলে মনটা ভেঙে যায়। তারপরও এবার ছেলেমেয়েরা ভালো ফল করেছে। আমরা সর্বোচ্চ পাসের হার ৯৩ শতাংশে নিয়েছিলাম। আশা ছিল এবার আরো বেশি পাস করবে। যদি হরতাল-অবরোধ না থাকত, তাহলে এই আশা পূরণ হতো। বিএনপির কারণে ফল আরো ভাল হয়নি। তারপরও যারা পাস করেছে, তাদের সবাইকে অভিনন্দন জানাই।’ বলেন শেখ হাসিনা। এবার সারা দেশে গড় পাসের হার ৮৭.০৪ শতাংশ।
রাজনৈতিক সহিংসতার কারণে প্রতিকূল অবস্থায় পরীক্ষা দিয়েও পাসের হার এত বেশি হওয়ায় শিক্ষার্থীদের অভিনন্দন জানান তিনি।
আজ শনিবার সকাল ১০টার দিকে গণভবনে প্রধানমন্ত্রী শেখ হাসিনার কাছে ফলাফলের অনুলিপি হস্তান্তর করেন শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ। এসময় প্রধানমন্ত্রী এসব কথা বলেন।

প্রত্যেক জেলায় বিশ্ববিদ্যালয় গড়ে তোলাই সরকারের লক্ষ্য বলে জানান প্রধানমন্ত্রী শেখ হাসিনা। ছেলেমেয়েরা যাতে ঘরের কাছে উচ্চশিক্ষা নিতে পারে, সরকার সেই সুযোগ সৃষ্টি করতে চায় বলে জানান তিনি।
শেখ হাসিনা বলেন, কোনো জাতিকে উন্নত হতে হলে শিক্ষিত হতে হবে। শিক্ষা ছাড়া কোনো জাতি দারিদ্র্যমুক্ত হতে পারবে না। কারিগরি শিক্ষা সবচেয়ে গুরুত্বপূর্ণ বলে মন্তব্য করেন প্রধানমন্ত্রী। তিনি বলেন, শিক্ষাগ্রহণ করে বসে থাকলে হবে না। কাজে লাগাতে হবে।
প্রধানমন্ত্রী বলেন, সরকার বিজ্ঞান শিক্ষাকে গুরুত্ব দিয়েছে। এ কারণে বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় গড়ে তোলা হয়েছে।
প্রতিকূলতার মধ্যেও ২০১৪ ও ২০১৫ সালে সময়মতো শিক্ষার্থীদের কাছে সরকার বই পৌঁছে দিয়েছে বলে জানান প্রধানমন্ত্রী। এ সময় অনেকটা গেরিলা কায়দায় বই পৌঁছে দেওয়া হয়েছে বলে তিনি জানান।