ব্রেকিং নিউজ

রাত ১:৩৪ ঢাকা, বুধবার  ১৯শে সেপ্টেম্বর ২০১৮ ইং

বিক্ষোভকারীদের সমাবেশ

হংকং-এ বিক্ষোভ অব্যাহত, আজ আরো বড় আকারের বিক্ষোভের পরিকল্পনাঃ

শীর্ষ মিডিয়া ১ অক্টোবর ঃ   হংকংএর আগামী নির্বাচনের জন্য চীনের পরিকল্পনার বিরুদ্ধে শহরের কেন্দ্রস্থলে গণতন্ত্রপন্থী বিক্ষোভকারীদের অবস্থান কর্মসূচি অব্যাহত রয়েছে।

এই বিক্ষোভ প্রত্যাহার করে নেবার জন্য চীনের নিযুক্ত প্রধান নির্বাহী সি ওয়াই লিউং আহবান জানিয়েছেন, তবে বিক্ষোভকারীরা তা প্রত্যাখ্যান করেছে এব মি. লিউংএর পদত্যাগ দাবি করেছে।

মি লিউং এক টিভি ভাষণে বলেছেন, আগামী নির্বাচনের আগে প্রার্থী নির্বাচনের ক্ষেত্রে চীনের যে ভূমিকা তা বেজিং ছাড়বে না।

বিক্ষোভকারীরা আজ বুধবার আরো বড় আকারে বিক্ষোভের পরিকল্পনা করেছে – যেদিন চীনের জাতীয় দিবস।  আজ বুধবার, ১লা অক্টোবর চীনা বিপ্লবের বার্ষিকী।

হংকং-এর বিক্ষোভকারীরা আশা করছেন এই জাতীয় দিবস উপলক্ষে আরো বেশি সংখ্যক মানুষ তাদের আন্দোলনের সাথে যোগ দেবেন।

আর সেটাকে ঠেকানোর লক্ষ্যেই চীন সরকার সামাজিক যোগাযোগের ওয়েবসাইটগুলোতে এই বিক্ষোভ নিয়ে যে কোন ধরনের আলোচনা, ছবি আদান-প্রদান ইত্যাদি বন্ধ করে দিয়েছে।

হংকং থেকে সংবাদ মাদ্যম গুলো জানাচ্ছেন, শহরের কেন্দ্রস্থলের একটা বড় জায়গা এখন গণতন্ত্রপন্থী আন্দোলনকারীদের দখলে।

মংকক, অ্যাডমিরাল্টি এবং কজওয়ে বে এলাকায় হাজার হাজার মানুষ অবস্থান নিয়েছেন। তারা ব্যারিকেড তুলে সেখানকার প্রধান রাস্তাগুলো বন্ধ করে দিয়েছে।

এই সাবেক ব্রিটিশ উপনিবেশের নেতা নির্বাচনে হংকং-বাসীদের আরো বড় ভূমিকা দেয়ার দাবিতেই এই বিক্ষোভ।  কিন্তু চীন সরকার এই দাবি মানতে নারাজ।  হংকং-এর নির্বাচনে কে অংশ নিতে পারবেন বা পারবেন না, তা ঠিক করে দেয় বেইজিং কর্তৃপক্ষ।  হংকং-এর চীনাপন্থী প্রধান নির্বাহী লিউং সান ঈংএই বিক্ষোভ থামানোর ডাক দেয়ার পর বিক্ষোভকারীরা তারও পদত্যাগ দাবি করছেন।