ব্রেকিং নিউজ

সন্ধ্যা ৬:৩৫ ঢাকা, বৃহস্পতিবার  ১৬ই আগস্ট ২০১৮ ইং

আদালত

‘স্বাস্থ্য পরীক্ষার মূল্য তালিকা’ জনসম্মুখে টানাতে নির্দেশ

বেসরকারি ক্লিনিক, হাসপাতাল ও ল্যাবেরেটরি ও ডায়াগনস্টিক সেন্টারে স্বাস্থ্য পরীক্ষার মূল্য তালিকা আগামী ১৫ দিনের মধ্যে জনসম্মুখে টানানোর জন্য নির্দেশ দিয়েছে হাইকোর্ট।

জনস্বার্থে আনা এক রিট আবেদনের শুনানি নিয়ে বিচারপতি জে বি এম হাসান ও বিচারপতি মো.খায়রুল আলমের হাইকোর্ট ডিভিশন বেঞ্চ বিষয়টি নিয়ে রুল জারিসহ এ আদেশ দেয়।

স্বাস্থ্য সচিব, স্বাস্থ্য অধিদপ্তরের মহাপরিচালক (ডিজি), বাংলাদেশ মেডিকেল এন্ড ডেন্টাল কাউন্সিলকে এ আদেশ বাস্তবায়ন করতে বলা হয়েছে।

আদেশে বলা হয়, মেডিকেল অর্ডিন্যান্স ১৯৮২ অনুসারে নীতিমালা তৈরি এবং বাস্তবায়নের জন্য ৬০ দিনের মধ্যে একটি বিশেষজ্ঞ কমিটি গঠন করতে হবে। এছাড়া চলমান হাসপাতাল এবং ক্লিনিক ও ডায়গনিস্টিক সেন্টারের লাইসেন্স অনুমোদন, তাদের সেবার বিষয় তদারকি এবং নিয়ন্ত্রণের জন্য নীতিমালা তৈরির কেন নির্দেশ দেয়া হবে না- তা জানতে চেয়ে রুল জারি করেছে আদালত। একই সঙ্গে জেলা সদরের সব হাসপাতালে আইসিউ/সিসিইউ স্থাপনের নির্দেশ কেন দেয়া হবে না তাও জানতে চেয়েছে আদালত। এ বিষয়ে পরবর্তী আদেশের জন্য ৭ অক্টোবর দিন ঠিক করেছেন হাইকোর্ট।

হিউম্যান রাইটস লইয়ার্স এন্ড সিকিউরিং এনভায়রনমেন্ট সোসাইটি অব বাংলাদেশের পক্ষে কোষাধক্ষ্য মো. শাহ আলম জনস্বার্থে এ রিট পিটিশন দায়ের করেন। আদালতে রিট আবেদনের পক্ষে ছিলেন আইনজীবী ড. বশির আহমেদ। রাষ্ট্রপক্ষে ছিলেন ডেপুটি এটর্নি জেনারেল মাসুদ হাসান চৌধুরী পরাগ।

ডেপুটি এটর্নি জেনারেল মাসুদ হাসান চৌধুরী সাংবাদিকদের বলেন, রিটের শুনানি নিয়ে আদালত নীতিমালা তৈরির জন্য আগামী ৬০ দিনের মধ্যে উচ্চ পর্যায়ে একটি কমিটি গঠনের নির্দেশ দিয়েছেন। এছাড়া বেসরকারি স্বাস্থ্য খাতে যে অনিয়মগুলো হচ্ছে তা দূর করা প্রশ্নে রুল জারি করেছে আদালত।

নির্দেশনায় বলা হয়, প্রত্যেকটা বেসরকারি হাসপাতাল, ক্লিনিক এবং ডায়াগনেস্টিক সেন্টারে বিভিন্ন পরীক্ষার ফি’র তালিকা ১৫ দিনের মধ্যে উন্মুক্ত জায়গায় প্রদর্শন করতে হবে।