Press "Enter" to skip to content

স্বর্ণ নিয়ে এনবিআরের কথা বলারই প্রয়োজন ছিল না : অর্থমন্ত্রী

অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত বলেছেন, স্বর্ণ নিয়ে এনবিআরের কথা বলারই প্রয়োজন ছিল না। বাংলাদেশ ব্যাংকে স্বর্ণ নিয়ে কোনো সমস্যা নেই। ৯৬৩ কেজি স্বর্ণের মধ্যে মধ্যে ৩ কেজি দূষিত। এটা কোনো সমস্যা নয়। মঙ্গলবার সচিবালয়ে অনুষ্ঠিত জেলা প্রশাসক (ডিসি) সম্মেলনে অর্থমন্ত্রণালয়ের বিষয় সম্পর্কিত কার্য-অধিবেশন শেষে এক প্রশ্নের জবাবে তিনি সাংবাদিকদের একথা বলেন।

তিনি বলেন, বাংলাদেশ ব্যাংকের ভল্টে রাখা স্বর্ণ নিয়ে যেসব আলোচনা হচ্ছে সেগুলো অনর্থক (ইউজলেস)। তবে এ বিষয়টি নিয়ে কোন তদন্ত কমিটি গঠন করা হবে কি না, এমন প্রশ্নের জবাবে অর্থমন্ত্রী বলেন, এ বিষয়টি এখনও চূড়ান্ত হয়নি। অর্থমন্ত্রী আরও বলেন, বাংলাদেশ ব্যাংকের স্বর্ণ নিয়ে এনবিআরের কোনও কথা বলারই প্রয়োজন ছিল না। এটি বাংলাদেশ ব্যাংকের বিষয়। বাংলাদেশ ব্যাংকই সিদ্ধান্ত নেবে।

উল্লেখ্য, বাংলাদেশ ব্যাংকের ভল্টে রক্ষিত শুল্ক গোয়েন্দা ও তদন্ত অধিদফতরের ৯৬৩ কেজি স্বর্ণের মধ্যে কিছু মিশ্র বা সংকর ধাতু পাওয়া গেছে এমন সংবাদ প্রকাশিত হওয়ার পর বিষয়টি নিয়ে নানা সমালোচনা শুরু হয়। গত বুধবার বাংলাদেশ ব্যাংক ও এনবিআরের সঙ্গে বৈঠক করে অর্থ প্রতিমন্ত্রী এম এ মান্নান বলেছিলেন, শুল্ক গোয়েন্দা বিভাগের দেওয়া স্বর্ণ জমা রাখার সময় স্বর্ণ ৪০ শতাংশই ছিল। কিন্তু ইংরেজি-বাংলার হেরফেরে সেটা ৮০ শতাংশ লিখে ভুলবশত নথিভুক্ত করা হয়েছিল। ৮০ এবং ৪০-এ ক্লারিক্যাল মিসটেক হয়েছে। বাংলাদেশ ব্যাংকে ছয় স্তরের নিরাপত্তা রয়েছে। তবে বিষয়টি গুরুত্বের সঙ্গে দেখা হচ্ছে।

শেয়ার অপশন:
Don`t copy text!