স্পেনে হামলার চেষ্টা

স্পেনে দ্বিতীয় দফা হামলার চেষ্টাকালে ৫ হামলাকারী নিহত

স্পেনের বার্সেলোনায় প্রথম দফা সন্ত্রাসী হামলার পর পার্শ্ববর্তী শহর ক্যামব্রিলসেও দ্বিতীয় দফা হামলা ঠেকিয়ে দেয়ার দাবি করছে দেশটির পুলিশ। এসময় ৫ সন্ত্রাসীকে গুলি করে হত্যার খবরও জানাচ্ছে তারা। এর আগে, বৃহস্পতিবার দুপুরে বার্সেলোনার পর্যটন এলাকা লাস রামব্লাসে পথচারীদের ভিড়ে ভ্যান উঠিয়ে দেওয়ার ঘটনায় ১৩জন নিহত হয়।

ওই ঘটনায় আরো অন্তত ৮০ জন আহতের খবর পাওয়া গেছে। পরবর্তীতে এক বার্তায় তথাকথিত জঙ্গি সংগঠন ইসলামিক স্টেট (আইএস) ভয়াবহ এই হামলার দায় স্বীকার করে। মধ্যপ্রাচ্যভিত্তিক জঙ্গি গোষ্ঠীটির সংবাদমাধ্যম ‘আমাক’ এর মাধ্যমে তারা জানায়, ‘ইসলামিক স্টেটের সেনারা এ হামলা চালিয়েছে। ইরাক ও সিরিয়ায় আইএসের বিরুদ্ধে লড়া যুক্তরাষ্ট্রের নেতৃত্বাধীন জোটভুক্ত দেশগুলোর ওপর প্রতিশোধ নেওয়ার আহ্বানে সাড়া দিয়ে এ ‘অপারেশন’ চালানো হয়েছে।’ তবে এ দাবির পক্ষে কোনো তথ্য দেয়নি আইএস।

জানা গেছে, এই হামলার পর স্থানীয় সময় মধ্যরাতে কাতালোনিয়ার উপকূলীয় শহর ক্যামব্রিলসের কাছে দ্বিতীয় হামলার চেষ্টা চালায় সন্ত্রাসীরা। ক্যামব্রিলস পুলিশের মুখপাত্র জানিয়েছেন, হামলার চেষ্টাকালে গুলি করে চারজনকে মারা হয়েছে। এর মাধ্যমে হামলাটি ঠেকানো গেছে বলে দাবি করেছেন তিনি।

এ সময় গুলিতে আহত হয়েছে আরেক হামলাকারী। পরে সেও মারা যায়। এ ঘটনায় ৬ পথচারী ও এক পুলিশ সদস্য আহত হন। হামলাকারীরা বিস্ফোরক ভর্তি বেল্ট পরে ছিল বলে জানিয়েছে পুলিশ। বিবিসি, সিএনএন ও রয়টার্স।

সর্বশেষ সংশোধিত: , মাধ্যম: শীর্ষ মিডিয়া