ব্রেকিং নিউজ

দুপুর ১:২২ ঢাকা, মঙ্গলবার  ২৫শে সেপ্টেম্বর ২০১৮ ইং

স্ট্যান্ডার্ড ব্যাংকের ডেবিট কার্ড দুর্নীতির মামলার নথিপত্র দুদকে তলব

শীর্ষ মিডিয়া ১৬ অক্টোবর ঃ   ডেবিটকার্ড জালিয়াতি মামলার স্ট্যান্ডার্ড ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক (এমডি) মো. নাজমুস সালেহীনের কাছে  মামলার প্রয়োজনীয় নথিপত্র চেয়েছে দুর্নীতি দমন কমিশন (দুদক)।  দুদক সূত্র জানায়, মো. সুমন খান নামে মোহাম্মাদপুর ব্রাঞ্চের এক কর্মকর্তা পাঁচজন গ্রাহকের ডেবিট কার্ড ব্যবহার করে ১৬ লাখ ৭ হাজার টাকা হাতিয়ে নেন। পরবর্তীতে ব্যাংক এই ঘটনার প্রমান পেলে তাকে চাকরি থেকে বরখাস্ত করে। এবং এই ঘটনার পরে ২০১৩ সালের ২ ডিসেম্বর রাজধানীর মোহাম্মদপুর (ডিএমপি) থানায় তার বিরুদ্ধে মামলাটি (মামলা নং-৪) দায়ের করা হয়।

বুধবার দুদক সুমন খানের অফারিং লেটার, নিয়োগপত্র, যোগদানপত্র, বদলি আদেশ (সকল), রিলিজ আদেশ, টারমিনেশন লেটার, শাস্তিমূলক ব্যবস্থা সংক্রান্ত আদেশ, মোহাম্মদপুর শাখায় কর্মকালীন জব রেসপন্সিবিলিটি ও জব এলিগেশন, বেতন-ভাতা পরিশোধ সংক্রান্ত হিসাব বিবরণী ও উক্ত শাখায় কর্মকাল সংক্রান্ত কর্মকালীন সংক্রান্ত সার্টিফিকেটসহ সংশ্লিষ্ট অন্যান্য রেকর্ডপত্রের মূলকপি সরবরাহ করতে নোটিশ পাঠিয়েছে। স্ট্যান্ডার্ড ব্যাংকের মোহাম্মদপুর শাখার ওপর ২০১৩ সালের ২৭ অক্টোবর তারিখে পরিচালিত এবং একই সালের ১৩ নভেম্বর তারিখে দাখিল করা তদন্ত প্রতিবেদনের মূলকপিও সরবরাহ করতে বলা হয়েছে।

ডেবিট কার্ড ব্যবহার করে অর্থ উত্তোলনের তারিখ, সময়, এটিএম বুথের লোকেশন সংক্রান্ত সফটওয়্যার থেকে প্রাপ্ত প্রিন্ট কপি এবং ওই তারিখ ও সময়ের এটিএম বুথের ভিডিও ক্লিপ সরবরাহ করতে বলা হয়েছে।

ওই গ্রাহকদের হিসাবগুলো থেকে অর্থ আত্মসাতের পর গ্রাহক কর্তৃক তা উত্তোলন না করা সংক্রান্ত ব্যাংকের দাখিল করা পত্র, সঞ্চয়ী হিসাব নং-০৬৬৩৪০০০৬৫৪-এর হিসাবধারী ইভা আক্তারের অভিযোগ এবং এ সংক্রান্ত গৃহীত ব্যবস্থা সংক্রান্ত প্রমাণপত্রও সরবরাহ করতে বলা হয়েছে।