ব্রেকিং নিউজ

সন্ধ্যা ৭:০৮ ঢাকা, সোমবার  ২৪শে সেপ্টেম্বর ২০১৮ ইং

সুপ্রিমকোর্ট
সুপ্রিমকোর্ট

স্কুল শিক্ষার্থীদের ওপর ভ্যাট আরোপ অবৈধ ঘোষণার রায় স্থগিত

ইংরেজি মাধ্যমের স্কুলের শিক্ষার্থীদের বেতনের সাড়ে সাত শতাংশ ভ্যাট আরোপকে অবৈধ ঘোষণা করে দেয়া হাইকোর্টের রায় স্থগিত করেছেন আপিল বিভাগ।

জাতীয় রাজস্ব বোর্ডের (এনবিআর) আবেদনের প্রেক্ষিতে মঙ্গলবার প্রধান বিচারপতি সুরন্দ্রে কুমার সিনহার  নেতৃত্বাধীন চার সদস্যের আপিল বেঞ্চ এ আদেশ দেন।

এর আগে গত ১২ ডিসেম্বর একটি রুল নিষ্পত্তি করে ভ্যাট আরোপকে অবৈধ ঘোষণা করে রায় দেন বিচারপতি জুবায়ের রহমান চৌধুরী ও মো. মজিবুর রহমান মিয়ার হাইকোর্ট বেঞ্চ।

রায়ে ইংরেজি মাধ্যমের স্কুলের শিক্ষার্থীদের বেতনের ওপর ভ্যাট আরোপ অবৈধ ঘোষণা করে চলতি জানুয়ারি সেশন থেকে আর ভ্যাট আদায় না করার নির্দেশ দেয়া হয়।

২০১৫ সালের ১৭ সেপ্টেম্বর সানিডেল ও সানবিম স্কুলের দুই শিক্ষার্থীর অভিভাবকরা ইংরেজি মাধ্যমের স্কুলের ওপর ভ্যাট আরোপে নিষেধাজ্ঞা চেয়ে একটি রিট দায়ের করেন।

এর প্রেক্ষিতে বিচারপতি শামীম হাসনাইন ও বিচারপতি মোহাম্মদ উল্লাহর হাইকোর্ট বেঞ্চ  ভ্যাট আদায় ৬ মাসের নিষেধাজ্ঞা দেয়। একইসঙ্গে ইংলিশ মিডিয়াম স্কুলের ওপর সরকারের ভ্যাট আরোপের সিদ্ধান্ত কেন অবৈধ ঘোষণা করা হবে না তা জানতে চেয়ে আদালত রুল জারি করে।

এ আদেশের বিরুদ্ধে এনবিআর আবেদন করলে আট সপ্তাহের স্থগিতাদেশ দেন চেম্বার আদালত। পরে গত ডিসেম্বর রুলটির নিষ্পত্তি করে দেন হাইকোর্ট।

তবে আজ মঙ্গলবার এনবিআর আবেদনের প্রেক্ষিতে ভ্যাট অবৈধ ঘোষণা করে হাইকোর্টের দেয়া রায় আপিল বিভাগে স্থগিত করা হলো।