Sheersha Media

ব্রেকিং নিউজ

রাত ৩:২১ ঢাকা, বুধবার  ২১শে নভেম্বর ২০১৮ ইং

রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ
রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ

স্কাউট আন্দোলন কর্মসূচি সম্প্রসারণ করতে হবে : রাষ্ট্রপতি

রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ আজ শিশু, তরুণ ও যুবকদের আদর্শ ও মুল্যবান নাগরিক হিসেবে গড়ে তুলতে তৃণমূল পর্যায়ে স্কাউট আন্দোলন কর্মসূচি সম্প্রসারণ করতে সংশ্লিষ্ট সকলের প্রতি আহ্বান জানিয়েছেন।

রাজধানীর ওসমানী স্মৃতি মিলনায়তনে বাংলাদেশ স্কাউটস-এর ন্যাশনাল কাউন্সিলের ৪৬তম বার্ষিক সাধারণ সভায় ভাষণকালে তিনি বলেন, বিশ্বব্যাপী প্রতিযোগিতায় টিকে থাকার জন্য ‘একটি আধুনিক, প্রগতিশীল ও সৃজনশীল জাতি হিসেবে নতুন প্রজন্মকে এগিয়ে নিতে স্কাউটিং গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করতে পারে।’

রাষ্ট্রপতি বলেন, স্কাউট আন্দোলনের মাধ্যমে শিশু, তরুণ ও যুবকদেরকে আত্মনির্ভরশীল, দেশপ্রেমিক, আত্মবিশ্বাসী ও সুনাগরিক হিসেবে গড়ে তুললে তারা জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের স্বপ্নের ‘সোনার বাংলা’ গড়ে তোলার জন্য ভূমিকা রাখতে পারে।

স্কাউটদের কল্যাণমূলক কর্মকান্ড সম্প্রসারণের প্রয়োজনীয়তার ওপর গুরুত্বারোপ করে আবদুল হামিদ বলেন, ‘মুক্তিযুদ্ধের চেতনায় অনুপ্রাণিত করতে এবং দেশের প্রকৃত ইতিহাস তুলে ধরতে আমাদেরকে স্কাউটিং কার্যক্রম সর্বত্র দৃশ্যমান ও আরো সম্প্রসারণ করতে হবে।’

রাষ্ট্রপতি, বর্তমানে ১৬ লাখ থেকে ২১ লাখ পর্যন্ত স্কাউট সদস্য বাড়াতে ‘বাংলাদেশ স্কাউট ন্যাশনাল স্ট্র্যাটেজিক প্ল্যান-২০২১- এর নেয়া উদ্যোগের প্রশংসা করেন।

বৈশ্বিক জলবায়ু পরিবর্তনের বিরূপ প্রভাব সম্পর্কে সচেতনতা বাড়ানোর ক্ষেত্রে স্কাউটরা কাজ করতে পারেন উল্লেখ করে তিনি বলেন, জলবায়ু পরিবর্তনের প্রভাবে বন্যা ও ভূমিধসের ঘটনাগুলো উদ্বেগের কারণ হয়ে উঠেছে।

সাম্প্রতিক সময়ে জঙ্গি ও সন্ত্রাসী কার্যকলাপের উপর গভীর উদ্বেগ প্রকাশ করে রাষ্ট্রপতি হামিদ বলেন, ‘আমাদের শিশু, তরুণ ও যুবকদেরকে ধর্মান্ধতা, সাম্প্রদায়িকতা, সন্ত্রাসবাদ ও জঙ্গিবাদের অভিশাপ থেকে দূরে রাখার জন্য অনুপ্রাণিত করতে হবে, কারণ জঙ্গিবাদকে কোন ধর্মই সমর্থন করে না।’

তিনি আরো বলেন, ‘তাদেরকে (নতুন প্রজন্ম) আমরা অবশ্যই জানাতে হবে যে, আমাদের পবিত্র মাতৃভূমিতে জঙ্গিবাদ এবং সাম্প্রদায়িকতার কোন স্থান নেই।’

স্কাউট আন্দোলনের অসামান্য অবদানের জন্য ৩৫৩ জন পুরষ্কার প্রাপ্ত ব্যক্তিদের অভিনন্দন জানিয়ে রাষ্ট্রপতি ও দেশের প্রধান স্কাউট, আশা প্রকাশ করেন, আগামীদিনে আরো অনেক শিশু-তরুণ ও যুবক স্কাউট আন্দোলনের সঙ্গে যুক্ত হয়ে সামনের দিকে নিয়ে যেতে সক্ষম হবে।

বাংলাদেশ স্কাউটস-এর সভাপতি আবুল কালাম আজাদ এবং বাংলাদেশ স্কাউটস-এর প্রধান জাতীয় কমিশনার মো. মোজাম্মেল হক খান অনুষ্ঠানে বক্তৃতা করেন।