ব্রেকিং নিউজ

সকাল ১১:০৫ ঢাকা, শুক্রবার  ১৭ই আগস্ট ২০১৮ ইং

সৌদি সরকারের পতন ঘটবে, সউদ বংশ বলে কিছু থাকবে না

ইসলামী প্রজাতন্ত্র ইরানের সর্বোচ্চ নেতার শীর্ষস্থানীয় সামরিক উপদেষ্টা মেজর জেনারেল ইয়াহিয়া রাহিম সাফাভি হজযাত্রীদের প্রতি সৌদি কর্মকর্তাদের অমানবিক ও দায়িত্বজ্ঞানহীন আচরণের কঠোর সমালোচনা করে বলেছেন, আগামী বিশ বছরেরও কম সময়ের মধ্যে সৌদি সরকারের পতন ঘটবে ও সেখানে সউদ বংশের বাইরের কেউ নতুন সরকার গঠন করবে।
তিনি রোববার তেহরানে এক সমাবেশে বলেছেন, সৌদি রাজার অমানবিক, দায়িত্ব জ্ঞানহীন ও অনৈসলামী আচরণ মিনার ঘটনার চেয়েও বেশি তিক্ত।
সাফাভি বলেন, সৌদি সরকারের ব্যর্থতার কারণে পবিত্র মক্কা, মদিনা ও হজ অনুষ্ঠান আরও ভালোভাবে পরিচালনার পথ খুঁজে বের করা উচিত মুসলমানদের।
তিনি বলেন,  আমরা আশা করছি, আল্লাহ চাইলে এখন থেকে আগামী বিশ বছরেরও কম সময়ের মধ্যে একটি ইসলামী সরকার পবিত্র মক্কা ও মদিনা পরিচালনা করবে এবং   সেখানে সউদ বংশ বলে কিছু থাকবে না
ইরান দাবি করছে, মিনার ঘটনায় অন্তত দুই হাজার হজযাত্রী নিহত ও প্রায় সমসংখ্যক আহত হয়েছেন। নিহতদের মধ্যে রয়েছে ১৬৯ জন ইরানি হজযাত্রী।  এ ছাড়া এখনও ২০০’রও বেশি ইরানি হজযাত্রী নিখোঁজ রয়েছেন দেশটির কর্তৃপক্ষের দাবি।
প্রত্যক্ষদর্শী, পর্যবেক্ষক, বিশেষজ্ঞ ও বিশ্লেষকরা বলছেন, মূলত সৌদি কর্তৃপক্ষের উদাসীনতা ও নানা ভুল পদক্ষেপ এবং অব্যবস্থাপনার কারণেই মিনায় ভয়াবহ বিপর্যয় ঘটেছে।
অভিযোগ উঠেছে, সৌদি রাজপুত্রের গাড়ি বহরের নিরাপত্তার জন্য মিনার কয়েকটি রাস্তা বন্ধ করে দেয়া এবং ভিড়ের চাপে আহতদের যথাসময়ে সরিয়ে না নেয়া, মারাত্মক আহতদের যথাসময়ে হাসপাতালে না নেয়া ও প্রচণ্ড গরমের মধ্যে পানি সরবরাহ না করার অভিযোগসহ নানা অব্যবস্থাপনার অভিযোগ শোনা গেছে প্রত্যক্ষদর্শী ও বেঁচে যাওয়া অনেক হজযাত্রীর কাছ থেকে। আইআরআইবি।