Press "Enter" to skip to content

সৌদির শীর্ষ সম্মেলন বয়কট করবে ব্রিটেন-যুক্তরাষ্ট্র

আন্তর্জাতিক সংবাদমাধ্যম বলছে, সাংবাদিক খাশোগি নিঁখোজ হওয়ার জেরে চলতি মাসে সৌদি আরবের রিয়াদে অনুষ্ঠিতব্য আন্তর্জাতিক বিনিয়োগ সম্মেলন বয়কট করবে যুক্তরাজ্য ও যুক্তরাষ্ট্র। সৌদি আরবের অর্থনৈতিক সংস্কারে দেশটির যুবরাজ মোহাম্মদ বিন সালমানে গৃহীত কর্মসূচিকে এগিয়ে নিতে সম্মেলনটি আয়োজন করা হয়েছিল। বিবিসি, ইন্ডিপেন্ডেন্ট।

কূটনৈতিক সূত্রগুলো বিবিসিকে জানিয়েছে, যুক্তরাষ্ট্রের অর্থমন্ত্রী স্টিভ মুচিন এবং যুক্তরাজ্যের আন্তর্জাতিক বাণিজ্য সচিব লিয়াম ফক্স সম্মেলনে যোগ দেবেন না। এরই মধ্যে বিভিন্ন পৃষ্ঠপোষক ও গণমাধ্যম গ্রুপগুলো সম্মেলনটি বয়কট করার সিদ্ধান্ত জানিয়ে দিয়েছে।

যুক্তরাজ্যের আন্তর্জাতিক বাণিজ্য বিভাগের কর্মকর্তা জানিয়েছেন, চলতি মাসে সম্মেলনটি অনুষ্ঠিত হওয়ার কথা থাকলেও এখন পর্যন্ত সম্মেলনের জন্য ডায়রি করার আদেশ পাননি তারা।

গেল ২ অক্টোবর কনস্যুলেটে প্রবেশের পর নিখোঁজ হন ওয়াশিংটন পোস্ট পত্রিকার কলাম লেখক ও স্বেচ্ছা-নির্বাসিত সৌদি সাংবাদিক জামাল খাশোগি। এরপর থেকে নিখোঁজ হন তিনি। তুরস্ক বলছে একইদিন সৌদি আরব থেকে ইস্তাম্বুল আসা সৌদি গোয়েন্দাদের ১৫ সদস্যের একটি দল কনস্যুলেটের ভেতরে খাশোগিকে খুন করে তার দেহ খণ্ড-বিখণ্ড করেছে।

তবে সৌদি আরব অভিযোগ অস্বীকার করে বলছে, কাজ শেষে কনস্যুলেট ত্যাগ করেছেন খাশোগি। যদিও দাবির স্বপক্ষে কোন প্রমাণ হাজির করতে পারেনি দেশটি।

খাশোগি দীর্ঘদিন ধরে গ্রেপ্তার এড়াতে যুক্তরাষ্ট্রে বসবাস করছিলেন। সৌদি রাজতন্ত্রের কঠোর সমালোচক ছিলেন তিনি।

Mission News Theme by Compete Themes.