Sheersha Media

ব্রেকিং নিউজ

রাত ৯:৩৮ ঢাকা, শনিবার  ১৭ই নভেম্বর ২০১৮ ইং

ইরানের প্রেসিডেন্ট হাসান রোহানি
ইরানের প্রেসিডেন্ট হাসান রোহানি, ফাইল ফটো/ ইন্টারনেট

সৌদির বিরুদ্ধে সন্ত্রাসে মদত দেয়ার অভিযোগ ইরানের

সৌদি আরব কর্তৃক কাতারের বিরুদ্ধে সন্ত্রাসে মদত দেয়ার অভিযোগ এনে সম্পর্ক ছিন্নের পর এবার সৌদি আরবের বিরুদ্ধেই সন্ত্রাসে মদত দেয়ার অভিযোগ আনলো ইরানের প্রেসিডেন্ট হাসান রোহানি। খবর আল জাজিরার।

মঙ্গলবার ইরানের রাষ্ট্রীয় টেলিভিশনে দেয়া এক সাক্ষাৎকারে প্রেসিডেন্ট রোহানি বলেন, ইয়েমেন ও সিরিয়ায় সৌদি আরবের সন্ত্রাসে মদত দেয়ার নীতি রিয়াদ ও তেহরানের সম্পর্ক উন্নয়নে বড় বাধা। সৌদিকে অবশ্যই সন্ত্রাসীদের মদত দেয়া বন্ধ করতে হবে।

সৌদি আরব ও ইরান দীর্ঘদিন মধ্যপ্রাচ্যে বিশেষ করে ইয়েমেন, সিরিয়া, ইরাক ও লেবাননে তাদের আধিপত্য প্রতিষ্ঠার চেষ্টা করছে। এজন্য তারা ওইসব দেশে নিজেদের পক্ষে থাকা গ্রুপগুলোকে নানাভাবে সহায়তা করে থাকে।

যুক্তরাষ্ট্র কর্তৃক ইরানের সামরিক কেন্দ্র পরিদর্শনের প্রস্তাব বিষয়ে সাক্ষাৎকারে রোহানি বলেন, যুক্তরাষ্ট্রকে এ ধরনের কোনো সুযোগ দেয়া হবে না। কারণ আমাদের সম্পর্ক আইএইএ’র সঙ্গে। আইএইএ নিজস্ব নিয়ম দ্বারা পরিচালিত হয়, যুক্তরাষ্ট্র দ্বারা নয়।

রোহানি বলেন, অনেক সময় দেখা যায় আইএইএ যুক্তরাষ্ট্রের অনুরোধ মেনে নেয়। এক্ষেত্রে যদি আইএইএ সেটা করে তবুও ইরান সেটা মানবে না। -আল জাজিরা