Sheersha Media

ব্রেকিং নিউজ

বিকাল ৪:১৫ ঢাকা, শুক্রবার  ১৬ই নভেম্বর ২০১৮ ইং

সূচকের সঙ্গে কিছুটা বেড়েছে লেনদেন

দ্বিতীয় দিনের মতো মূল্য সূচকের ঊর্ধ্বমুখী প্রবণতা ধরে রেখেছে দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) ও অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জ (সিএসই)। সেই সঙ্গে দুই বাজারেই কিছুটা বেড়েছে লেনদেনের পরিমাণ।

সপ্তাহের তৃতীয় কার্যদিবস মঙ্গলবার (০৩ নভেম্বর) দিনের কার্যক্রম শেষে ডিএসইতে প্রধান সূচক ডিএসইএক্স আগের দিনের তুলনায় বেড়েছে ১৫ পয়েন্ট। আগের দিন এ বাজারটিতে ডিএসইএক্স সূচক বেড়েছিল ২১ পয়েন্ট।

ডিএসইএক্স সূচকের পাশাপাশি মঙ্গলবার ডিএসইতে বেড়েছে অন্য সূচকগুলোও। এরমধ্যে ডিএসই-৩০ সূচক আগের দিনের তুলনায় বেড়েছে ৬ পয়েন্ট। আর ডিএসই শরীয়হ্ সূচক বেড়েছে ৩ পয়েন্ট।

অপর বাজার সিএসইতে এদিন সিএসইএক্স সূচক আগের দিনের তুলনায় বেড়েছে ২৮ পয়েন্ট। আগের দিন এ সূচকটি বেড়েছিল ৫২ পয়েন্ট। অন্য সূচকগুলোর মধ্যে সিএএসপিআই বেড়েছে ৪৮ পয়েন্ট, সিএসই-৫০ সূচক ২ পয়েন্ট, সিএসই-৩০ সূচক ৬৪ পয়েন্ট ও সিএসআই ৪ পয়েন্ট বেড়েছে।

সূচকের পাশাপাশি দুই বাজারেই বেড়েছে লেনদেনের পরিমাণ। সেই সঙ্গে লেনদেন হওয়া অধিকাংশ প্রতিষ্ঠানের শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ড ইউনিটের দাম আগের দিনের তুলনায় বেড়েছে।

দিনশেষে ডিএসইতে লেনদেন হয়েছে ৩২০ কোটি ৬১ লাখ টাকা। যা আগের দিনের তুলনায় ৩০ কোটি ৯ লাখ টাকা বেশি। এ বাজারটিতে লেনদেন হওয়া ১৬৫টি প্রতিষ্ঠানেরই দাম আগের দিনের তুলনায় বেড়েছে। অপরদিকে দাম কমেছে ১১৮টির এবং অপরিবর্তিত আছে ৩৯টি।

আর সিএসইতে লেনদেন হয়েছে ২২ কোটি ৮৮ লাখ টাকা। যা আগের দিনের তুলনায় ২ কোটি ৪৩ লাখ টাকা বেশি। এ বাজারটিতে লেনদেন হওয়া ১১৮টি প্রতিষ্ঠানের দাম আগের দিনের তুলনায় বেড়েছে। অপরদিকে দাম কমেছে ৮২টির এবং অপরিবর্তিত আছে ৪২টি।