ব্রেকিং নিউজ

রাত ১:৫৭ ঢাকা, মঙ্গলবার  ১৯শে জুন ২০১৮ ইং

ড. শিরীন শারমিন চৌধুরী
স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী

“সুপ্ত প্রতিভা বিকাশ ঘটালে দেশের উন্নতি ঘটবে”

স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী বলেছেন, সমন্বিত উদ্যোগের মাধ্যমে তৃণমূল পর্যায়ের সুপ্ত প্রতিভার বিকাশ ঘটাতে পারলে অর্থনৈতিকভাবে বাংলাদেশ অনেক দূর এগিয়ে যাবে।

তিনি আজ রাজধানীর ব্র্যাক সেন্টার ইন এ বেটার স্টোরিজ আয়োজিত স্টার্ট আপ কাপ-২০১৭ এর সমাপনী ও সনদ বিতরণ অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তৃতাকালে একথা বলেন।

বাংলাদেশের অর্থনীতিতে ক্ষুদ্র ও মাঝারি শিল্প উদ্যোক্তাদের অবদান অপরিসীম উল্লেখ করে স্পিকার বলেন, ক্ষুদ্র ও মাঝারি উদ্যোক্তাগণ দেশের অর্থনীতিকে সমৃদ্ধ করছেন। তারা নিজেরা স্বাবলম্বী হচ্ছেন এবং অন্যদের কর্মসংস্থানের ব্যবস্থা করছেন। এটা প্রকারান্তরে দেশের দারিদ্র্য বিমোচনে ভূমিকা রাখছে।

উদ্যোক্তাদের প্রশিক্ষণ ও আর্থিক প্রণোদনার মাধ্যমে তাদের এই অবদানকে বহুগুণে বৃদ্ধি করা সম্ভব বলেও তিনি অভিমত প্রকাশ করেন।

ড. শিরীন শারমিন চৌধুরী বলেন, দেশের বিভিন্ন প্রান্তে শত প্রতিকূলতার মাঝে উদ্যোক্তারা কাজ করছেন। গ্রাহকের কাছে তাদের উৎপাদিত পণ্য পৌঁছে দিচ্ছেন। আর এ সকল উদ্যোক্তাদের সাথে মূলত: কাজ করছেন গ্রামীণ নারীরা।

তিনি বলেন, নারীরা তাদের নিজ বাড়িতে বসে কাজ করে অর্থ উপার্জন করে পরিবার, সমাজ সর্বোপরি দেশের অর্থনীতিতে অবদান রাখছে, যা তাদের অর্থনৈতিক ক্ষমতায়ন নিশ্চিত এবং সিদ্ধান্তগ্রহণ প্রক্রিয়ায় যুক্ত করতে ভূমিকা রাখছে।

স্পিকার বলেন, দেশের গার্মেন্টস সেক্টরে কর্মরতদের মধ্যে শতকরা ৮০ ভাগ নারী। এ সকল কর্মীদের অক্লান্ত পরিশ্রম জাতীয় অর্থনীতির চাকা সচল রেখেছে। উদ্যোক্তাদের প্রয়োজনীয় সহযোগিতা নিশ্চিত করতে পারলে বাংলাদেশের অর্থনীতি সমৃদ্ধ হবে বলেও তিনি আশাবাদ ব্যক্ত করেন।

স্পিকার বলেন, বর্তমান সরকারের সক্ষমতা বেড়েছে। তিনি উদ্যোক্তাদের নিজস্ব উদ্ভাবনকে প্রতিষ্ঠিত করতে সরকারি সহায়তা গ্রহণ করার প্রতি গুরুত্বারোপ করেন। সরকারের পক্ষ থেকে উদ্যোক্তাদের সহায়তা দেয়া হচ্ছে উল্লেখ করে স্পিকার বলেন, বাংলাদেশ ব্যাংক থেকে এসএমই উদ্যোক্তাদের জন্য ১০ লাখ টাকা পর্যন্ত সুদমুক্ত ঋণ প্রদান করা হচ্ছে। নারীদের একসেস টু মার্কেট নিশ্চিতকরণে সরকার “জয়ীতা”কর্মসূচি বাস্তবায়নে সব ধরণের সহায়তা দিচ্ছে।

স্পিকার বলেন, প্রান্তিক উদ্যোক্তাদের তুলে এনে প্রশিক্ষণ প্রদানের মাধ্যমে তাদের ধারণাকে কাজে লাগানোর ক্ষেত্রে বেটার স্টোরিজ এর স্টার্ট আপ কাপ গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে, যা উদ্যোক্তাদের স্বপ্নকে বাস্তব রূপ দেবে।

অনুষ্ঠানে স্ব স্ব ক্ষেত্রে অবদান রাখায় দেশের বিভিন্ন প্রান্তের সফল ৫৭ জন ক্ষুদ্র ও মাঝারি শিল্প উদ্দ্যোক্তাকে সনদ বিতরণ করা হয়।

অনুষ্ঠানে কিংডম অব নেদারল্যান্ডের ডেপুটি হেড অব মিশন জেরোয়েন স্টিগ,আভিস্কারের প্রোগ্রাম ম্যানেজার হিনা খুশালিনি, বেটার স্টোরিজের প্রজেক্ট ডিরেক্টর এ্যালেন সেলিমা হোসেন এবং ম্যানেজিং ডিরেক্টর মিনহাজ আনোয়ার বক্তব্য রাখেন।