Sheersha Media

ব্রেকিং নিউজ

সন্ধ্যা ৬:৩৪ ঢাকা, সোমবার  ১০ই ডিসেম্বর ২০১৮ ইং

সুপার টাইফুন ‘হাগুপি’ট ধেয়ে আসছে

সুপার টাইফুন ‘হাগুপি’ট ধেয়ে আসছে ফিলিপাইনে। এর ফলে দেশটিতে ব্যাপক বিপর্যয়ের আশঙ্কা করা হচ্ছে। বিবিসির খবরে বলা হয়েছে, প্রশান্ত মহাসাগরে সৃষ্ট টাইফুন হাগুপিট আরো শক্তিশালী হয়ে ‘সুপার স্ট্রমে’ পরিণত হয়ে ফিলিপাইনের দিকে অগ্রসর হচ্ছে।

‘হাগুপিট বা রুবি’ নামে পরিচিতি ঝড়টির আশপাশে বাতাসের গতিবেগ ঘণ্টায় সর্বোচ্চ আড়াইশ’ কিলোমিটার। শনিবার বিকেলে এটি ফিলিপাইনে আঘাত হানতে পারে।

দেশটির উপকূলীয় পূর্বাঞ্চলীয় সামার প্রদেশ ও তাকলোবান শহরে ‘হাগুপিট’ সরাসরি আঘাত হানতে যাচ্ছে। এক বছর আগেও টাইফুন ‘হাইয়ানের’ আঘাতে এই অঞ্চলে হাজার হাজার মানুষের মৃত্যু হয়েছিল।

খবরে বলা হয়েছে, ওই এলাকার ১০ হাজার লোককে অন্তত নিরাপদ স্থানে সরিয়ে নেয়া হয়েছে। উপকূলীয় বেশিরভাগ মানুষই অস্থায়ীভাবে বসবাস করে থাকে।

কর্মকর্তারা সতর্ক করে দিয়ে বলেছেন, ঝড়ের সঙ্গে প্রবল বৃষ্টি এবং জলোচ্ছাসের সম্ভাবনাও রয়েছে। এমনকি ভূমিধ্বসও হতে পারে।  ঝড়ের ক্ষয়ক্ষতি এড়াতে উপকূলীয় এলাকার স্কুল কলেজ বন্ধ করে দেয়া হয়েছে।

নিত্য প্রয়োজনীয় পণ্য মজুদ করে রাখতে মানুষ দোকান ও পেট্রোল পাম্পে ভিড় জমাচ্ছে।

দেশটির আবহাওয়ার পূর্বাভাসে বলা হয়েছে স্থানীয় সময় ৪টায় ( বৃহস্পতিবার রাত ৮টায়) হাগুপিট সামার প্রদেশ থেকে ঝড়টি ৫০০ কিলোমিটার পূর্বে অবস্থান করছিল। ঘণ্টায় ১৩ কিলোমিটার বেগে এটি এগুচ্ছে। ঘূর্ণিঝড় এলাকায় বাতাসের গতিবেগ ছিল ঘণ্টায় ২২০ থেকে ২৫০ কিলোমিটার