ব্রেকিং নিউজ

বিকাল ৫:১৩ ঢাকা, বুধবার  ২৬শে সেপ্টেম্বর ২০১৮ ইং

সীমানা জটিলতার সমাধান হলেই ‘ঢাকা সিটি করপোরেশন নির্বাচন’

মঙ্গলবার দুপুরে নির্বাচন কমিশনের মিডিয়া সেন্টারে এক সংবাদ সম্মেলনে  প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) রকিব উদ্দিন আহমদ বলেন, সীমানা জটিলতা সংক্রান্ত যে বাধা রয়েছে তা দূর হলেই ঢাকা সিটি করপোরেশন (ডিসিসি) নির্বাচন দিতে প্রস্তুত নির্বাচন কমিশন।

সিইসি বলেন, ‘আমরা নির্বাচন করতে আগে থেকেই প্রস্তুত কিন্তু উত্তর ও দক্ষিণের কিছু সীমান জটিলতা থাকার কারণে তা করা সম্ভব হয়নি। সীমানা জটিলতা সমাধান হলেই আমরা নির্বাচন করতে পারবো।

তিনি বলেন, ‘স্থানীয় সরকার মন্ত্রণালয় সীমানা নির্ধারণ না করে দিলে নির্বাচনের জন্য অগ্রসর হওয়া খুব দুষ্কর। আমরা অনেক আগে থেকে এ বিষয়ে তাদের তাগাদা দিয়েছি।

কাজী রকিব উদ্দিন বলেন, ‘জাতীয় নির্বাচন ছাড়া অন্য সব নির্বাচনে সীমানা নির্ধারণ করে থাকে স্থানীয় সরকার মন্ত্রণালয়।’

এর আগে স্থানীয় সরকার মন্ত্রণালয়ের সচিব জানিয়েছে, শুধু দক্ষিণ সিটি করপোরেশনের ৫৫, ৫৬ ও ৫৭নং ওয়ার্ডে সীমানা জটিলতা রয়েছে। সেটা ১০ থেকে ১২ দিনের মধ্যে ঠিক হয়ে যাবে। আর কোথাও কোনো জটিলতা নেই।

এ বিষয়ে প্রধান নির্বাচন কমিশনারের দৃষ্টি আকর্ষণ করলে তিনি বলেন, ‘তারা যদি এই সিদ্ধান্ত জানিয়ে থাকে তাহলে খুবই ভালো।

সীমানা জটিলতার সমাধান হলে নির্বাচনের তফসিল ঘোষণা করতে নির্বাচন কমিশন প্রস্তুত কি না জানতে চাইলে তিনি বলেন, ‘তফসিল ঘোষণা করার আগে সীমানা নির্ধারণ চূড়ান্ত করতে হবে। সে অনুযায়ী ভোটার তালিকা সন্নিবেশিত করা হবে।’

জানুয়ারিতে তফসিল ঘোষণা করা হলে নির্বাচন করতে করতে ফেব্রুয়ারি মাস চলে আসবে। সে সময় দেশে বিভিন্ন পাবলিক পরীক্ষা অনুষ্ঠিত হবে। এই বিষিয়টি নিয়ে তারা চিন্তিত কি না সাংবাদিকরা জানতে চাইলে তিনি বলেন , ‘এটা নিয়ে ভাবছি না। আগে চিঠি পাই তারপর আমরা আমাদের পরিকল্পনাগুলো বিভিন্ন ছকে ভাগ করবো। তবে পরীক্ষার বিষয়টি গুরুত্বের সঙ্গে দেখবো। কারণ শিক্ষক ও শিক্ষা প্রতিষ্ঠানগুলো নির্বাচনে ব্যবহার করা হয়।