ব্রেকিং নিউজ

রাত ৮:০০ ঢাকা, সোমবার  ১৬ই জুলাই ২০১৮ ইং

দুদকের ওপর হামলা
ঘটনার ৩ ঘন্টা পর নিরাপত্তায় ডিসি অফিস ত্যাগ করেছিলেন দুদক কর্মচারীরা

সিলেটের ডিসি প্রত্যাহার, দুদকের ওপর হামলায় তদন্ত কমিটি

সিলেট জেলা প্রশাসন কার্যালয়ে দুর্নীতি দমন কমিশনের (দুদক) টিমের ওপর হামলা হামলার ঘটনার পাঁচ দিন পর সোমবার সিলেটের জেলা প্রশাসক (ডিসি) জয়নুল আবেদীনকে প্রত্যাহার করা হয়েছে। ঘটনা তদন্তে কমিটি গঠন করেছে মন্ত্রিপরিষদ বিভাগ।

দুদক কর্মকর্তাদের ওপর হামলা

এই হামলায় চারজন আহত হয়েছেন

অন্যদিকে ঘুষের টাকাসহ আটক সিলেট ডিসি অফিসের কর্মচারী আজিজুল ইসলামকে চাকরি থেকে সাময়িক বরখাস্তও করা হয়েছে। আজিজুল ইসলাম চিকিৎসার জন্য হাসপাতালে ভর্তির পর সেখান থেকে পালিয়ে যান।

গত ৯ ফেব্রুয়ারি সিলেটে দুদক পরিচালক শিরীন পারভীনের নেতৃত্বে ঘুষের টাকাসহ হাতেনাতে আটক করা হয় আজিজুল ইসলামকে। এ ঘটনায় ওই দফতরেই ঘটে হামলার ঘটনা।

ডিসি অফিসের কর্মচারীদের হামলায় মারাত্মক আহত হন দুদকের কনস্টেবল মিসবাহউদ্দিন। তার মাথা ফেটে যায়।  অন্যদিকে ডিসি অফিসে তিন ঘণ্টা অবরুদ্ধ ছিলেন সিলেট অফিসের দুদক পরিচালক শিরীন পারভীন।

দুদক টিমের ওপর হামলার ঘটনায় দুদক থেকে একটি সাধারণ ডায়েরি (জিডি) করা হলেও কোনো মামলা করা হয়নি।

দুর্নীতি দমন কমিশনের (দুদক) টিমের ওপর হামলা, হত্যাচেষ্টা এবং আসামি ও ঘুষের অর্থ ছিনিয়ে নেয়ার ঘটনা তদন্তে কমিটি গঠন করেছে মন্ত্রিপরিষদ বিভাগ। মঙ্গলবার সকালে মন্ত্রিপরিষদ বিভাগের উপ-সচিব মো. শাফায়াত মাহবুব চৌধুরী স্বাক্ষরিত এ সংক্রান্ত একটি প্রজ্ঞাপনও জারি করা হয়।

সিলেটের অতিরিক্ত বিভাগীয় কমিশনারকে আহ্বায়ক করে পাঁচ সদস্যের এ কমিটি গঠন করা হয়। কমিটির সদস্য সচিব করা হয়েছে সিলেট জিলা পরিষদের প্রধান নির্বাহী কর্মকর্তাকে। কমিটির অন্য তিন সদস্য হলেন- পুলিশের ডিআইজি পদমর্যাদায় সিলেট রেঞ্জের একজন প্রতিনিধি, পরিবেশ অধিদফতর সিলেটের একজন প্রতিনিধি এবং দুদকের সিলেট কার্যালয়ের একজন প্রতিনিধি।

মন্ত্রিপরিষদ বিভাগ থেকে গঠিত এই কমিটির করণীয়ও নির্ধারণ করে দেয়া হয়েছে। প্রজ্ঞাপনে বলা হয়েছে, এই কমিটি ঘটনাস্থল পরিদর্শন করবে এবং সংশ্লিষ্ট সবার বক্তব্য গ্রহণ করবে।

আগামী সাত কার্যদিবসের মধ্যে তদন্ত শেষ করে কমিটি সিলেট বিভাগীয় কমিশনারের কাছে সুপারিশ দাখিল করবে। এরপর বিভাগীয় কমিশনার মতামতসহ ওই সুপারিশ মন্ত্রিপরিষদ বিভাগে পাঠাবেন।