ব্রেকিং নিউজ

বিকাল ৫:৩৮ ঢাকা, শুক্রবার  ২১শে সেপ্টেম্বর ২০১৮ ইং

সিরিয়া অভিমুখে ২০ হাজার যোদ্ধা : যুক্তরাষ্ট্র

Like & Share করে অন্যকে জানার সুযোগ দিতে পারেন। দ্রুত সংবাদ পেতে sheershamedia.com এর Page এ  Like দিয়ে অ্যাক্টিভ থাকতে পারেন।

 

আন্তর্জাতিক জঙ্গি সংগঠন ইসলামিক স্টেট (আইএস) ও অন্যান্য চরমপন্থী সংগঠনে যোগ দিতে নজিরবিহীনভাবে বিপুল সংখ্যক বিদেশী যোদ্ধা সিরিয়া যাচ্ছে। বিশ্বের বিভিন্ন দেশ থেকে ২০ হাজারেরও বেশি স্বেচ্ছাসেবী যোদ্ধা ইতোমধ্যে দেশটির উদ্দেশ্যে যাত্রা করেছে।
যুক্তরাষ্ট্রের জাতীয় সন্ত্রাস দমন কেন্দ্র (এনসিটিসি)’র তথ্যানুযায়ী, বিশ্বের ৯০ টির বেশি দেশ থেকে এসব বিদেশী যোদ্ধা সিরিয়া রওনা দিয়েছে। এর মধ্যে পশ্চিমা বিভিন্ন দেশের ৩ হাজার ৪০০ জন এবং যুক্তরাষ্ট্রের ১৫০ জনেরও বেশি নাগরিক রয়েছেন। তারা আইএস বা অন্যান্য জঙ্গি সংগঠনে যোগ দেবে।
এনসিটিসি আরো জানায়, বিদেশী স্বেচ্ছাসেবী যোদ্ধাদের একটি বড় অংশ ইতোমধ্যে সিরিয়া ও ইরাকে এসে আইএসের সঙ্গে যোগ দিয়েছে।
গত জানুয়ারিতে এনসিটিসি বলেছিল, প্রায় ১৯ হাজার বিদেশী যোদ্ধা আইএসে যোগ দিতে সিরিয়া যাচ্ছে। তবে এবার এ সংখ্যা বাড়িয়ে ২০ হাজারেরও বেশি যোদ্ধা আইএসে যোগ দিতে যাচ্ছে বলে উল্লেখ করা হল।
এনসিটিসি’র পরিচালক নিকোলাস রাসমুসেন বলেছেন, বিদেশী যোদ্ধাদের সঠিক সংখ্যা পাওয়া যায়নি। তবে বার্তাটি স্পষ্ট ও উদ্বেগজনক।
তিনি বলেন, ‘সিরিয়া অভিমুখী বিদেশী যোদ্ধাদের সংখ্যা নজিরবিহিন। গত ২০ বছরের মধ্যে আফগানিস্তান, পাকিস্তান, ইরাক, ইয়েমেন ও সোমালিয়ায় যাওয়া বিদেশী যোদ্ধাদের চেয়ে সিরিয়ায় বেশি বিদেশী যোদ্ধা যাচ্ছে।’
আইএস জঙ্গিরা গত জুলাই মাসে সিরিয়া ও ইরাকের বিস্তীর্ণ এলাকা দখল করে ইসলামি খেলাফত ঘোষণা করেছে। জঙ্গিগোষ্ঠীটিকে থামাতে দেশ দুটির সরকার কার্যত ব্যর্থ হয়েছে। গণহত্যা, শিরচ্ছেদ, ধর্ষণ, অপহরণের মতো সন্ত্রাসী তৎপরতা চালিয়ে বিশ্ববাসীকে হতবাক করে দিয়েছে সংগঠনটি।