ব্রেকিং নিউজ

বিকাল ৪:৩০ ঢাকা, রবিবার  ২১শে অক্টোবর ২০১৮ ইং

সিরিয়ায় অভিযান

সিরিয়ায় অভিযান: তুরস্ককে সমর্থন দিল ‘কাতার’

সিরিয়ার আফরিনে কুর্দি, পিকেকে, ওয়াইজিপি ও ডায়েশের বিরুদ্ধে তুরস্কের সামরিক অভিযানে সমর্থন জানিয়েছে কাতার। সোমবার এ সমর্থনের ঘোষণা দিয়ে কাতারের পররাষ্ট্র মন্ত্রণালয় বলেছে, তুরস্কের নিরাপত্তার জন্য সন্ত্রাসীদের বিরুদ্ধে অভিযানে দেশটির আইনগত অধিকার রয়েছে। খবর আনাদলু এজেন্সির।

পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র লুলওয়াহ রশিদ আল খাতের এর বরাত দিয়ে কাতার নিউজ এজেন্সি জানায়, গত শনিবার তুরস্ক আফরিনে যে সামরিক অভিযান শুরু করেছে, তা তাদের আইনগত বৈধ বিষয়। দেশটির নিরাপত্তার জন্য এবং সিরিয়ার অখণ্ডতা বজায় রাখার জন্য এ অভিযান খুবই জরুরি।

এদিকে তুর্কি জেনারেল স্টাফ বলেছেন, তুরস্ক আন্তর্জাতিক আইন এবং জাতিসংঘের নিরাপত্তা কাউন্সিলের বিধিবিধান মেনেই এ অভিযান পরিচালনা করছে।

গত শনিবার সিরিয়ার আফ্রিন অঞ্চলে সাঁজোয়া ট্যাংকবহর ঢুকে পড়ে তুরস্কের স্থলবাহিনী। তুরস্কের বাহিনীর সঙ্গে ফ্রি সিরিয়ান আর্মির কয়েক হাজার সদস্যও রয়েছেন। অন্যদিকে কুর্দি বিদ্রোহীদের অবস্থান লক্ষ্য করে বিমান হামলা চালানো হয়।

আল জাজিরা জানায়, এর আগে মূলত আসাদবিরোধী ‘ফ্রি সিরিয়ান আর্মি’র কয়েক হাজার সদস্যকে মোতায়েন করা হয়েছিল তুরস্কের ট্যাংকবহরের সঙ্গে।

রোববার ইস্তাম্বুলে সংবাদ সম্মেলনে ইলদিরিম বলেন, কুর্দি বিদ্রোহীদের নিয়ন্ত্রিত আফরিনে তুর্কি সেনারা প্রবেশ করেছে। তিনি আরও জানান, ওই এলাকায় তুরস্ক সীমান্তের ৩০ কিলোমিটার পর্যন্ত ‘নো ফ্লাই জোন’ প্রতিষ্ঠা করা হবে।