ব্রেকিং নিউজ

বিকাল ৫:৫৫ ঢাকা, রবিবার  ২৭শে মে ২০১৮ ইং

ইমিলিয়া মোনজোয়া লিফানকা

সিপিএ’র নতুন চেয়ারপার্সন ক্যামেরুনের ‘ইমিলিয়া’

কমনওয়েলথ পার্লামেন্টারি এসোসিয়েশন (সিপিএ) নির্বাহী কমিটির ২২তম নতুন চেয়াপার্সন নির্বাচিত হয়েছেন ক্যামেরুনের ন্যাশনাল এসেম্বলীর ডেপুটি স্পিকার ও বর্তমান কমিটির ভাইস চেয়ারম্যান ইমিলিয়া মোনজোয়া লিফানকা।

বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রের হল অব ফেমে এ আজ ৬৩তম সিপিএ সম্মেলনের সপ্তম দিনে সাধারণ অধিবেশনে ব্যালটের মাধ্যমে দুইজন প্রতিদ্বন্দ্বিকে হারিয়ে তিন বছরের জন্য তিনি চেয়ারপার্সন নির্বাচিত হন।

ইমিলিয়া নির্বাচিত হন ১০৭ ভোট পেয়ে। তার নিকটতম প্রতিদ্বন্দ্বি কুক আইল্যান্ডের নারী এমপি নিক্কি র‌্যাটেল পেয়েছেন ৭০ ভোট। আর দ্বীপ রাষ্ট্র মোনসেরাটের এমএলএ শিরলি এম. ওসবর্ন ১৫ ভোট পেয়ে তৃতীয় হয়েছেন।

এ নির্বাচনের মাধ্যমে জাতীয় সংসদের স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরীর তিন বছরের মেয়াদ শেষ হয়েছে।

সাধারণ অধিবেশনে এবারের নির্বাচনে ২১২টি ভোটের মধ্যে মোট ১৯২ জন ভোট দেন। এতে বাংলাদেশের পক্ষে ভোটার ছিল ৬ জন।

২০১৪ সালের ৮ অক্টোবর সিপিএ নির্বাহী কমিটির ২১তম চেয়ারপার্সন পদে ৭০ ভোট পেয়ে নির্বাচিত হন স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী। তার নিকটতম প্রতিদ্বন্দ্বি পান ৬৭ ভোট। ৩৫ সদস্যের নির্বাহী কমিটির নির্বাচনে প্রথম বাংলাদেশি হিসেবে চেয়ারপার্সন পদে নির্বাচিত হন তিনি।

১৯১১ সালে ইম্পিয়ার পার্লামেন্টারি এসোসিয়েশন নামে সিপিএ’র যাত্রা শুরু হয়। ১৯৪৮ সালে বর্তমান কমনওয়েলথ পার্লামেন্টারি এসোসিয়েশন (সিপিএ) নামকরণ করা হয়। বাংলাদেশ সিপিএর সদস্যপদ লাভ করে ১৯৭৩ সালে। গত ১ নভেম্বর ঢাকায় ৬৩তম সিপিএ সম্মেলন শুরু হয়েছে ।