ব্রেকিং নিউজ

দুপুর ২:৩০ ঢাকা, শুক্রবার  ২১শে সেপ্টেম্বর ২০১৮ ইং

নমুনা ফটো

সিটি ব্যাংকের ক্রেডিট কার্ড জালিয়াতির হোতা গ্রেফতার

রাজধানীতে হোটেল কমফোর্ট ইন এ স্থাপিত POS মেশিনের মাধ্যমে সিটি ব্যাংকের ক্রেডিট কার্ড জালিয়াতির অন্যতম হোতা গ্রেফতার আবুল হাসনাতকে গ্রেফতার করেছে পুলিশ।

ডিএমপি জানায় গতকাল রাতে উত্তরা এলাকায় অভিযান পরিচালনা করে আলোচিত এ ক্রেডিট কার্ড জালিয়াতি চক্রের হোতাকে গোয়েন্দা ও অপরাধতথ্য বিভাগ।

পুলিশ বলছে, গুলশান থানায় সিটি ব্যাংক কর্তৃক দাখিলকৃত আবুল হাসনাত এর বিরুদ্ধে একটি অভিযোগে বলা হয় উত্তরাস্থ হোটেল কমফোর্ট-ইন এর প্রোপ্রাইটর আবুল হাসনাত তার হোটেলে একটি POS( point of sell) মেশিন স্থাপনের আবেদন করলে সিটি ব্যাংক র্কতৃপক্ষ তা মঞ্জুর করে এবং ঐ হোটেলে ঐ মেশিন স্থাপন করে। যার মাধ্যমে ক্রেডিট কার্ড Punch করে হোটেলের গ্রাহকরা বিল পরিশোধ করতো।

তদন্তে দেখা যায় উক্ত মেশিনটিতে ০৮/০৬/২০১৫ খ্রিঃ তারিখ হতে ৩১/০৭/২০১৫ খ্রিঃ তারিখ পর্যন্ত কার্ড পানচিং ব্যতীত ১৪০ টি Manual Key Entry এর মাধ্যমে লেনদেন সম্পন্ন হয়। এর মাধ্যমে ৩,২২,৪৭,৯৪৭/- টাকার Transaction হয়। তদন্তে দেখা যায়POS প্রদানকারী সিটি ব্যাংক, কার্ড ইস্যুকারী বিদেশী ব্যাংকের কাছ থেকে উক্ত লেনদেনের বিপরীতে টাকা সমূহ বুঝে পায়। উক্ত ট্রানজেকশনগুলি অবৈধ হওয়ার কারনে সংশ্লিষ্ট বিদেশী ব্যাংক সিটি ব্যাংক থেকে টাকাগুলি ব্যাংকিং আরবিট্রেশনের মাধ্যমে ফেরত নিয়ে যায়। দেখা যায় যে, এই লেনদেন গুলো হোটেল কমফোর্ট ইন এ স্থাপিত POS মেশিনের মাধ্যমে হওয়ায় সিটি ব্যাংক কর্তৃপক্ষ গুলশান থানায় মামলা দায়ের করলে কার্ড জালিয়াতির বিষয়টি ফাঁস হয়। মামলাটি পরবর্তীতে ডিবি’র সাইবার ক্রাইম প্রতিরোধ টিমে প্রেরণ করলে তদন্তে সত্যতা পাওয়ায় এক পর্যায়ে আসামীকে গ্রেফতার করা হয়।

ঢাকা মেট্রোপলিটন পুলিশ, ঢাকার কাউন্টার টেরোরিজম এর অতিরিক্ত পুলিশ কমিশনার মোঃ মনিরুল ইসলাম, বিপিএম(বার), পিপিএম এর সার্বিক নির্দেশনায়, গোয়েন্দা ও অপরাধতথ্য বিভাগের উপ-পুলিশ কমিশনার শেখ নাজমুল আলম, বিপিএম, পিপিএম (বার) ও অতিঃ উপ-পুলিশ কমিশনার মোঃ শাহাজাহান, পিপিএম(সেবা) তত্ত্বাবধানে, সিনিয়র সহকারী পুলিশ কমিশনার মোঃ নাজমুল ইসলাম ও পুলিশ পরিদর্শক মোঃ রফিকুল ইসলাম এর নেতৃত্বে অভিযানটি পরিচালনা হয়।