Sheersha Media

ব্রেকিং নিউজ

রাত ১১:১৮ ঢাকা, বুধবার  ১৪ই নভেম্বর ২০১৮ ইং

সিটি করপোরেশনের নির্বাচন অনিশ্চিত ?

গত সোমবার শিগগির নির্বাচনের ইঙ্গিত দেন স্বয়ং প্রধানমন্ত্রী শেখ হাসিনা। এদিন মন্ত্রিসভা বৈঠকে প্রশাসকদের মেয়াদ বাড়ানোর প্রস্তাব অনুমোদন না করে কীভাবে ঢাকা সিটি করপোরেশন নির্বাচন করা যায়, সে বিষয়ে সুনির্দিষ্ট প্রস্তাব দিতে বলেছেন প্রধানমন্ত্রী। এমনকি শীতকালের মধ্যেই নির্বাচন করা যায় কি না, তা ভাবতে বলেছেন। বেশ কয়েকদিন ধরেই আলোচনা চলছে শিগগিরই ঢাকার দুই সিটি করপোরেশনের নির্বাচন দেবে সরকার। কিন্তু সে আশায় গুড়েবালি, উল্টো নতুন প্রশাসক নিয়োগ দেয়ায়  আবারো নির্বাচন নিয়ে অনিশ্চয়তা দেখা দিয়েছে।

সোমবার মন্ত্রিসভার বৈঠকে ঢাকার দুই সিটি করপোরেশনের প্রশাসকদের মেয়াদ ছয় মাস থেকে বাড়িয়ে এক বছর করার প্রস্তাব উত্থাপন করা হয়। কিন্তু স্থানীয় সরকার (সিটি করপোরেশন) সংশোধন অধ্যাদেশ-২০১৪ শিরোনামে খসড়াটি মন্ত্রিসভা ফেরত দেয়।

প্রধানমন্ত্রী এ সময় খসড়াটি আরও পরীক্ষা-নিরীক্ষা ও পর্যালোচনা করে বৈঠকে উত্থাপনের নির্দেশ দেন। প্রশাসকদের মেয়াদ বাড়ানোর যৌক্তিকতা নিয়েও প্রশ্ন তোলেন তিনি।

ঢাকা উত্তর সিটি করপোরেশনের প্রশাসকের দায়িত্ব পেয়েছেন রাখাল চন্দ্র বর্মন। তিনি পাট অধিদপ্তরের মহাপরিচালক। আর দক্ষিণের প্রশাসক হিসাবে নিয়োগ পেয়েছেন স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের বিশেষ ভারপ্রাপ্ত কর্মকর্তা মো. শওকত মোস্তফা।

বৃহস্পতিবার জনপ্রশাসন মন্ত্রণালয়ের এক আদেশে ঢাকা উত্তর সিটি করপোরেশনের প্রশাসকের দায়িত্ব পেয়েছেন রাখাল চন্দ্র বর্মন। তিনি পাট অধিদপ্তরের মহাপরিচালক। আর দক্ষিণের প্রশাসক হিসাবে নিয়োগ পেয়েছেন স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের বিশেষ ভারপ্রাপ্ত কর্মকর্তা মো. শওকত মোস্তফা। জানা যায়। গতকাল বুধবার তাদের নিয়োগ দেয়া হয় বলে আদেশে বলা হয়।

এদিকে বর্তমানে ঢাকা উত্তর সিটি করপোরেশনের প্রশাসকের দায়িত্ব থাকা মো. ফারুক জলিলকে সড়ক পরিবহন ও মহাসড়ক বিভাগে এবং দক্ষিণের প্রশাসক মো. ইব্রাহিম হোসেন খানকে জনপ্রশাসন মন্ত্রণালয়ে বদলি করা হয়েছে।

সর্বশেষ ২০০২ সালে অবিভক্ত ঢাকা সিটি করপোরেশনের নির্বাচন হয়। নির্বাচন বর্জন করে তখনকার প্রধান বিরোধী দল আওয়ামী লীগ। জয় পান বিএনপি নেতা সাদেক হোসেন খোকা। ২০১১ সালের ৩০ নভেম্বর ডিসিসিকে উত্তর ও দক্ষিণ- এ দু’ভাগে ভাগ করা হয়।