শীর্ষ মিডিয়া

ব্রেকিং নিউজ

রাত ১১:০৬ ঢাকা, শুক্রবার  ১৪ই ডিসেম্বর ২০১৮ ইং

সৌদি আরব যুবরাজ মুহাম্মদ বিন সালমান
সৌদি আরব যুবরাজ মুহাম্মদ বিন সালমান, ছবিঃ CBS

সালমানের সমালোচনা সহ্য করব না, ‘হুঁশিয়ারি সৌদির

সৌদি আরব যুবরাজ মুহাম্মদ বিন সালমানকে ‘রেড লাইন’ বা ‘চূড়ান্ত সীমা’ হিসেবে উল্লেখ করে তার সমালোচনা সহ্য করবে না বলে হুঁশিয়ার করেছে।

দেশটির পররাষ্ট্রমন্ত্রী আদেল আল জুবায়ের বুধবার সতর্ক করে বলেছেন, সাংবাদিক জামাল খাসোগির হত্যাকান্ডের জন্যে যারা সালমানকে দায়ী করছেন তাদের বরদাশত করা হবে না।

তেলের মূল্য কম রাখায় মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প সৌদি আরবের প্রশংসার করার পর আদেল আল জুবায়ের ওই হুঁশিয়ারি উচ্চারণ করেন। মার্কিন গোয়েন্দা সংস্থা সিআইএ খাসোগি হত্যার সঙ্গে সালমানের জড়িত থাকার জোর প্রমাণের কথা বলার পরেও ট্রাম্প সৌদি আরবের পক্ষেই কথা বললেন।

জুবায়ের বিবিসিকে বলেন, সৌদি আরবে আমাদের নেতৃত্বই রেড লাইন বা ‘চূড়ান্ত সীমা’। পবিত্র দু’টি মসজিদের জিম্মাদার বাদশাহ সালমান এবং যুবরাজ হলেন এই রেড লাইন।

তিনি বলেন, তারা প্রত্যেক সৌদি নাগরিকের প্রতনিধিত্ব করেন এবং প্রত্যেক সৌদি নাগরিকও তাদের প্রতিনিধিত্ব করেন।

গত ২ অক্টোবর যুক্তরাষ্ট্রে বসবাসকারী সৌদি সাংবাদিক খাসোগিকে ইস্তাম্বুলে সৌদি কনস্যুলেটে প্রবেশের পর তাকে নৃশংসভাবে হত্যা করা হয়। এ হত্যাকান্ডের সঙ্গে যুবরাজ সালমান জড়িত বলে অভিযোগ ওঠে। এমনকি সিআইএ বলেছে, সালমানের সম্পৃক্ত থাকার জোর প্রমাণ রয়েছে। কিন্তু অবকাশে থাকা ট্রাম্প বুধবার তার মার-এ-লাগো ক্লাবে বলেন, খাসোগি হত্যাক-টিকে তিনি উপেক্ষা করতে বাধ্য হচ্ছেন। কারণ, তার চেয়ে গুরুত্বপূর্ণ যুক্তরাষ্ট্রের বাণিজ্যিক স্বার্থ।

জুবায়ের জোর দিয়ে বলেন, খাসোগি হত্যার সঙ্গে যুবরাজ জড়িত নন।

তিনি বলেন, আমরা বিষয়টি স্পষ্ট করেছি। এ বিষয়ে তদন্ত চলমান। দায়ীদের শাস্তি দেয়া হবে।