ব্রেকিং নিউজ

সকাল ১০:৫১ ঢাকা, মঙ্গলবার  ২৫শে সেপ্টেম্বর ২০১৮ ইং

সাবেক এমপি আব্দুর রহিমের মৃত্যুতে শোক প্রস্তাব গ্রহণ

মন্ত্রিসভা আজ সাবেক সংসদ সদস্য এবং জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ঘনিষ্ঠ রাজনৈতিক সহকর্মী এডভোকেট এম আব্দুর রহিমের মৃত্যুতে একটি শোক প্রস্তাব গ্রহণ করেছে।

আব্দুর রহিম গতকাল রোববার রাজধানীর একটি হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় ইন্তেকাল করেন। তিনি বার্ধক্যজনিত রোগে ভুগছিলেন। মৃত্যুকালে তার বয়স হয়েছিল ৯০ বছর। তিনি বাংলাদেশের সংবিধান প্রণয়ন কমিটির একজন অন্যতম সদস্য এবং মুক্তিযুদ্ধের সংগঠক ছিলেন।

প্রধানমন্ত্রী শেখ হাসিনার সভাপতিত্বে বাংলাদেশ সচিবালয়ে অনুষ্ঠিত মন্ত্রিসভার নিয়মিত সাপ্তাহিক বৈঠকে এ শোক প্রস্তাব গ্রহণ করা হয়।

বৈঠক শেষে মন্ত্রিপরিষদ সচিব মোহাম্মদ শফিউল আলম সাংবাদিকদের বলেন, বৈঠকের শুরুতেই শোক প্রস্তাবটি গ্রহণ করা হয়।
বৈঠকে ঈদ-উল-আজহা উপলক্ষে ১১ সেপ্টেম্বর এবং ১৫ সেপ্টেম্বর সরকারি ছুটি থাকবে কিনা, এ সম্পর্কিত এক প্রশ্নের জবাবে তিনি বলেন, এ বিষয়টি বৈঠকে আলোচনা হয়েছে, তবে কোন সিদ্ধান্ত হয়নি।

তিনি বলেন, জনপ্রশাসন মন্ত্রণালয় এ বিষয়ে একটি খসড়া সামারি দেবে এবং এই সামারির ভিত্তিতে প্রধানমন্ত্রী আজ-কালের মধ্যে চূড়ান্ত সিদ্ধান্ত নেবেন।

মন্ত্রিসভা ইট প্রস্তুতকারক এবং ইটভাটা প্রতিষ্ঠা (নিয়ন্ত্রণ) (সংশোধনী) আইন-২০১৬’এর খসড়াটি প্রি-ম্যাচুরেড হিসাবে উল্লেখ করে ফেরত পাঠিয়েছে। সভায় বলা হয়, বর্তমান আইনটি এর চেয়ে অধিক কার্যকর ও সময়োপযোগী। পরিবেশ মন্ত্রণালয় ২০১৪ সাল থেকে কার্যকর বর্তমান ইট প্রস্তুতকারক এবং ইটভাটা প্রতিষ্ঠা (নিয়ন্ত্রণ) আইন-২০১৩ সংশোধনী এই প্রস্তাবটি মন্ত্রিসভায় উত্থাপন করে।

বৈঠকে গত ২৮ থেকে ৩০ জুন দক্ষিণ কোরিয়ায় অনুষ্ঠিত ৪র্থ গ্রীণ ইন্ডাষ্ট্রিজ সম্মেলনে শিল্পমন্ত্রীর যোগদানের এবং গত ৩০ থেকে ৩১ মে তথ্যমন্ত্রীর সিঙ্গাপুর সফরের বিষয়টি অবগত করা হয়। বৈঠকে গত ৩১ জুলাই ভারতের আগরতলা রেল স্টেশনে আখাউড়া-আগরতলা রেল সংযোগ প্রকল্পের ভিত্তিপ্রস্তর স্থাপন অনুষ্ঠানে রেল মন্ত্রীর যোগদানের এবং প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রীর নেতৃত্বে একটি বাংলাদেশ প্রতিনিধি দলের গত ৫ থেকে ১৩ আগস্ট জডার্ন ও লেবানন সফরের বিষয় অবগত করা হয়।
পাশাপাশি সভায় গত ২৪-২৫ আগস্ট শ্রীলংকার রাজধানী কলম্বোতে অনুষ্ঠিত মন্ত্রিপর্যায়ের কনসালটেশন এবং সিনিয়র কর্মকর্তাদের বৈঠকে প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রীর নেতৃত্বে বাংলাদেশ প্রতিনিধি দলের যোগদানের বিষয় অবগত করা হয়।
বৈঠকে মন্ত্রিবর্গ, সংশ্লিষ্ট প্রতিমন্ত্রিগণ ও সংশ্লিষ্ট সচিবগণ যোগ দেন।