Sheersha Media

ব্রেকিং নিউজ

রাত ২:৫৩ ঢাকা, বৃহস্পতিবার  ২২শে নভেম্বর ২০১৮ ইং

সাকা – মুজাহিদের মৃত্যু পরোয়ানা ও রায়ের পূর্ণাঙ্গ অনুলিপি কারাগারে

মানবতাবিরোধী অপরাধের মামলায় ফাঁসির দণ্ডপ্রাপ্ত আলী আহসান মোহাম্মদ মুজাহিদ ও  সালাউদ্দিন কাদের সাকা চৌধুরীর রিভিউ আবেদনের রায়ের পূর্ণাঙ্গ অনুলিপি ঢাকা কেন্দ্রীয় কারাগারে পৌঁছেছে। রাত আটটা ৪৫ মিনিটে রায় দু’টির কপি কারাফটকে পৌঁছে । রাত  আটটা ৩৫ মিনিটে ট্রাইব্যুনালের ডেপুটি রেজিস্ট্রার আফতাবুজ্জামান, জ্যেষ্ঠ অাইন গবেষণা কর্মকর্তা কাইয়ুম ফয়সাল, ডেসপাস রাইডার সিরাজুল ইসলামও লাইব্রেরিয়ান তাপস চন্দ রায় দু’টির কপি নিয়ে ঢাকা কেন্দ্রীয় কারাগারের উদ্দেশ্যে রওনা হন।
কারাগারে পৌঁছানোর পর দুজনকে রায় পড়ে শোনাবে কারা কর্তৃপক্ষ।এরপর একজন প্রথম শ্রেণির ম্যাজিস্ট্রেটের উপস্থিতিতে কারা কর্তৃপক্ষ সাকা-মুজাহিদের কাছে জানতে চাইবেন তারা কৃতকর্মের দায় স্বীকার করে রাষ্ট্রপতির কাছে প্রাণভিক্ষা চাইবেন কি না? তারা যদি প্রাণভিক্ষা চান তাহলে তাদের সময় দেয়া হবে। আর না চাইলে কারা কর্তৃপক্ষ দণ্ড কার্যকর করবে।
এর আগে সন্ধ্যা সোয়া সাতটার দিকে সুপ্রীম কোর্টের অতিরিক্ত রেজিস্টার আবু তাহের ভুইয়া সাকা চৌধুরী ও আলী আহসান মোহাম্মাদ মুজাহিদের রিভিউ আবেদন খারিজের পূর্ণাঙ্গ  রায়ের কপি ট্রাইব্যুনালে পৌঁছে দেন। এরপর মৃত্যু পরোয়ানা তৈরি করে লাল কাপড়ে মুড়িয়ে তা কারাগারে পাঠায় ট্রাইব্যুনাল।

সন্ধ্যা সাড়ে ৭টার দিকে ট্রাইব্যুনালের সামনে এটর্নি জেনারেল মাহবুবে আলম সাংবাদিকদের জানান, সাকা-মুজাহিদের রিভিউ খারিজের রায় কিছুক্ষণের মধ্যে ট্রাইব্যুনাল থেকে ঢাকা কেন্দ্রীয় কারাগারে পাঠানো হবে। এরপর রায়ের কপি দুই আসামিকে পড়ে শোনাবে কারা কর্তৃপক্ষ। তারপর ফাঁসি কার্যকর কখন হবে, তা স্বরাষ্ট্রমন্ত্রণালয় নির্ধারণ করবে।
এর আগে আজ বিকালে সাকা চৌধুরী ও আলী আহসান মুজাহিদের রিভিউ আবেদন খারিজের পূর্ণাঙ্গ রায় প্রকাশ করে আপীল বিভাগ। বৃহস্পতিবার বিকালে দুজনের রায় পৃথকভাবে প্রকাশ করা হয়।
জানা গেছে, বৃহস্পতিবার বিকালে মানবতাবিরোধী অপরাধের মামলায় মৃত্যুদণ্ডপ্রাপ্ত সালাউদ্দিন কাদের চৌধুরী ও আলী আহসান মুজাহিদের রিভিউ খারিজের পূর্ণাঙ্গ রায়ে চার বিচারপতি স্বাক্ষর করেন ।রিভিউ খারিজের রায়ে স্বাক্ষরকারী চার বিচারপতি হলেন, প্রধান বিচারপতি সুরেন্দ্র কুমার সিনহা, বিচারপতি নাজমুন আরা সুলতানা, বিচারপতি সৈয়দ মাহমুদ হোসেন এবং বিচারপতি হাসান ফয়েজ সিদ্দিকী।
বুধবার সালাউদ্দিন কাদের চৌধুরী ও আলী আহসান মোহাম্মদ মুজাহিদের রায় পুনর্বিবেচনার আবেদন খারিজ করে দেয় আদালত। আবেদন খারিজ হওয়ায় তাদের মৃত্যুদণ্ড কার্যকরে আর কোনো আইনি বাধা নেই।