ব্রেকিং নিউজ

রাত ১:০৭ ঢাকা, শুক্রবার  ২১শে সেপ্টেম্বর ২০১৮ ইং

ফাইল ফটো

সাঈদীও আপিলের রায়ের বিরুদ্ধে রিভিউ করবে

মানবতাবিরোধী অপরাধে আমৃত্যু কারাদণ্ডপ্রাপ্ত জামায়াতের নায়েবে আমীর মাওলানা দেলাওয়ার হোসাইন সাঈদীও রিভিউ করবেন। বুধবার দুপুরে কাশিমপুরে  ঢাকা কেন্দ্রীয় কারাগার-১-এ সাক্ষাৎ করতে আসা তার ছেলে ও তিন আইনজীবী এ তথ্য জানিয়েছেন। তারা বলেন, আপিলে দেয়া রায়ের বিরুদ্ধে দেলাওয়ার হোসাইন সাঈদী রিভিউ করার জন্য তাদের প্রয়োজনীয় নির্দেশনা দিয়েছেন।

এর আগে রাষ্ট্রপক্ষ বুধবার সাঈদীর আপিলের রায়ের বিরুদ্ধে রিভিউ করেন। এতে ট্রাইব্যুনালের দেয়া ফাঁসির দণ্ড বহাল চেয়ে রিভিউ আবেদন করা হয়।

সাঈদীর আইনজীবী মতিউর রহমান আখন্দ জানান, আদালতের অ্যাপিলেড ডিভিশনে সাঈদীর বিরুদ্ধে তিন রকমের রায় হয়েছে, যা আসলে নজীরবিহীন। একই আদালতে এক মামলায় একই আইনে কি করে তিন ধরনের রায় হয়। একজন বিচারপতি খালাস দিয়েছেন, একজন বিচারপতি মৃত্যুদণ্ড ও তিনজন বিচারপতি আমৃত্যু কারাদণ্ডের রায় দেন। বিচারে এত তারতম্য হবে কেন। এতে প্রামাণিত হয় রাষ্ট্রপক্ষ তার বিরুদ্ধে আনীত অভিযোগ প্রমাণ করতে পারেননি। এ অভিযোগ রাজনৈতিক উদ্দেশ্য প্রণোদিত। যেখানে অভিযোগ প্রমাণিতই হয়নি সেখানে তো তার এ সাজা থাকার প্রশ্নই  উঠে না। তাই ওই রায়ের বিরুদ্ধে তিনি রিভিউ করবেন।

সাঈদীর এই আইনজীবী জানান, তিনি (সাঈদী) বিশ্বাস করেন রিভিউর রায়ে তিনি ন্যায় বিচার পাবেন এবং অবশ্যই মুক্ত হয়ে কোরআনের ময়দানে ফিরবেন। তিনি ভাল আছেন, সুস্থ আছেন এবং মানসিকভাবে দৃঢ় আছেন। তিনি কারাগার থেকে দেশবাসীর দোয়া চেয়েছেন এবং সালাম জানিয়েছেন।

সাঈদীর ছেলে মাসুদ সাঈদী বলেন, দুপুর দেড়টার দিকে তারা কারা চত্তরে যান। পরে কারাকর্তৃপক্ষের অনুমতি নিয়ে দুপুর দুইটার দিকে বাবার সঙ্গে কথা বলেন। সেখানে প্রায় আধাঘন্টা কথা বলেন। এসময় তার সঙ্গে অ্যাডভোকেট এম ইউসুফ আলী, অ্যাডভোকেট সাইফুর রহমান ও অ্যাডভোকেট মতিউর রহমান ছিলেন।

কাশিমপুরের ঢাকা কেন্দ্রীয় কারাগার-১-এর সুপার সুব্রত কুমার বালা জানান, সাঈদী সাহেবের ছেলে ও তিন আইনজীবী দুপুর দুইটার দিকে কারাগারে প্রবেশ করেন। প্রায় আধাঘন্টা তারা কারাগারে ভেতর সাঈদীর সঙ্গে কথা বলেন।