ড. শিরীন শারমিন চৌধুরী

সাংসদদের জাতীয়-আন্তর্জাতিক পর্যায়ে অংশ গ্রহণের সুপারিশ

সব দেশে সংসদের পাশাপাশি সরকারের ক্ষমতায়নে তরুণ ও যুব সংসদ সদস্যদের আরো বেশি সক্রিয় করতে জাতীয়, আঞ্চলিক ও আন্তর্জাতিক পর্যায়ে অংশগ্রহণ নিশ্চিত করার সুপারিশ করা হয়েছে।

আজ বিকেলে রাজধানীর বঙ্গবন্ধু আর্ন্তজাতিক সম্মেলন কেন্দ্রে ৬৩ তম সিপিএ সম্মেলনে ‘গিভেন ভয়েস টু দ্য ইয়ুথ মেকানিজম ফর ইনসিউর ইফেকটিভ পার্টিসিপেশন অব ইয়ুথ ইন দ্য গভর্ণরস প্রসেস’ শীর্ষক ওয়ার্কশপে এই সুপারিশ করা হয়।

প্রশাসন ও জাতি গঠনে মূল ধারায় যুবাদের সম্পৃক্তরণ এবং বিশ্বব্যাপী গণতন্ত্র প্রতিষ্ঠায় যুব সংসদ সদস্যদের আন্তরিক প্রচেষ্টা অব্যাহত রাখার জন্য দাবি জানিয়ে প্রস্তাব করা হয়েছে।

এর আগে গণতান্ত্রিক সমাজ ব্যবস্থায় অংশগ্রহণমূলক শান্তিপূর্ণ গণতন্ত্রের গুরত্ব শীর্ষক ইয়ুথ রাউন্ড টেবিল বৈঠকে মডারেটর ছিলেন বাংলাদেশ জাতীয় সংসদের স্পিকার ও সিপিএ নির্বাহী কমিটির চেয়ারপার্সন ড. শিরীন শারমিন চৌধুরী এমপি।

বৈঠকে কমনওয়েলথ ইয়ুথ পার্লামেন্টারিয়ান প্রতিনিধিদলের সদস্য পাকিস্তানের দানিশ আলী ভুট্টো ও নিউ সাউথ ওয়েলস এর এলিস ডেলপিয়ানো অংশ নেন। রাউন্ড টেবিল বৈঠকে বাংলাদেশ ইয়ুথ প্রতিনিধিদলের সদস্যবৃন্দ অংশগ্রহণ করেন।

ভারতের লোক সভার স্পিকার সুমিত্রা মহাজনের সভাপতিত্বে অনুষ্ঠিত ওয়ার্কশপে বাংলাদেশের পক্ষে বক্তব্য তুলে ধরেন এডভোকেট সানজিদা খানম এমপি।

ঢাকা বিশ্ববিদ্যালয়ের দুইজন তরুণ শিক্ষার্থী রাজনীতিতে তরুণদের অংশ গ্রহণে আরো বেশি আগ্রহশীল করতে সরকারের পক্ষ থেকে পদক্ষেপ ও কর্মসূচি নেয়ার দাবি জানান।

ওয়ার্কশপে তরুণদের জ্ঞান অর্জনে বেশি করে প্রশিক্ষণের আয়োজন করার জন্য বিভিন্ন দেশের প্রতিনিধিরা আহবান জানিয়ে বক্তব্য রাখেন।

সর্বশেষ সংশোধিত: , মাধ্যম: শীর্ষ মিডিয়া