ব্রেকিং নিউজ

রাত ৩:২৩ ঢাকা, বুধবার  ২৬শে সেপ্টেম্বর ২০১৮ ইং

সহিংসতা নয়, ভারত-পাকিস্তানকে যুক্তরাষ্ট্র

উপমহাদেশের দুই প্রতিদ্বন্দ্বী দেশ- ভারত ও পাকিস্তানকে সহিংসতার পরিবর্তে কূটনৈতিক আলাপ-আলোচনার মাধ্যমে কাশ্মীরসহ বিরোধপূর্ণ সব ইস্যু সমাধান করতে আহ্বান জানিয়েছে মার্কিন যুক্তরাষ্ট্র।

সম্প্রতি কাশ্মীরের উরিতে ১৮ জন ভারতীয় সেনা নিহতের ঘটনায় পরমাণু শক্তিধর দুই দেশের মধ্যে চলমান উত্তেজনা সম্পর্কে জানতে চাইলে এ আহ্বান জানান হোয়াইট হাউজের মুখপাত্র জোশ আর্নেস্ট। খবর দ্য এক্সপ্রেস ট্রিবিউনের।

গত ৮ জুলাই কাশ্মীরের স্বাধীনতাকামী যোদ্ধা বোরহান ওয়ানি ভারতীয় বাহিনীর হাতে নিহত হওয়ার পর থেকে সেখানে তীব্র গণআন্দোলন চলছে।

এই আন্দোলন দমাতে ভারতীয় বাহিনী বিচারবহির্ভূত হত্যাকাণ্ড চালাচ্ছে অভিযোগ জানিয়ে গত বুধবার সেখানকার পরিস্থিতি জানতে নিরপেক্ষ তদন্তের আহ্বান জানান পাকিস্তানের প্রধানমন্ত্রী নওয়াজ শরীফ।

কাশ্মীর সমস্যার সমাধানে গণভোটের বিষয়ে জাতিসংঘের রেজ্যুলেশন বাস্তবায়নে নিরাপত্তা কাউন্সিলের ১৫ সদস্যের সঙ্গে পাকিস্তান শিগগির আলোচনা করবে বলেও জানান তিনি।

নওয়াজ শরীফের এই বক্তব্যের দু’দিনের মাথায় শুক্রবার ভারত-পাকিস্তানকে আলোচনার আহ্বান জানালো যুক্তরাষ্ট্র।

হোয়াইট হাউজের মুখপাত্র বলেন, আমরা দীর্ঘদিন ধরে ভারত-পাকিস্তানকে বিরোধ নিষ্পত্তি করতে সংঘাতের পরিবর্তে কূটনৈতিক উপায় খুঁজে নিতে তাগিদ দিয়ে আসছি।

এই তাগিদের সুফল মিলছে জানিয়ে তিনি বলেন, বেশ কয়েক বছর ধরে নয়াদিল্লি ও ইসলামাবাদ কূটনৈতিক আলোচনার মাধ্যমে দীর্ঘদিনের বিরোধ কমিয়ে আনার ক্ষেত্রে গুরুত্বপূর্ণ অগ্রগতি অর্জন করেছে।

দু’দেশের আলোচনার মাধ্যমে বিশ্বের অন্যতম পরিবর্তনশীল অঞ্চল দক্ষিণ এশিয়ায় দীর্ঘ মেয়াদি স্থিতিশীলতা আসবে বলে যুক্তরাষ্ট্র আশাবাদী বলেও জানান এই মুখপাত্র।

ভারত নিয়ন্ত্রিত কাশ্মীরের উরিতে দেশটির ১৮ জন সেনা নিহতের ঘটনায় যুক্তরাষ্ট্রের নিন্দার কথা জানিয়ে জোশ আর্নেস্ট বলেন, যুক্তরাষ্ট্র বিশ্বের যে কোনো স্থানের সন্ত্রাসী কর্মকাণ্ডের বিরুদ্ধে নিন্দা জানিয়ে থাকে।

চলমান উত্তেজনা প্রশমনে ভারত বা পাকিস্তানের সরকারের সঙ্গে যুক্তরাষ্ট্র কোনো ধরনের যোগাযোগ করেছে কি না-এমন প্রশ্নের জবাবে হোয়াই হাউজ মুখপাত্র বলেন, ‘নির্দিষ্ট করে কোনো আলাপ-আলোচনা হয়েছে কি না তা আমার জানা নাই।’

ভারত বা পাকিস্তান সরকারের সঙ্গে কোনো যোগাযোগের ব্যাপারে জানতে মার্কিন পররাষ্ট্র দফতরের সঙ্গে যোগাযোগেরও পরামর্শ দেন তিনি।