ব্রেকিং নিউজ

রাত ১২:৪২ ঢাকা, মঙ্গলবার  ২৫শে সেপ্টেম্বর ২০১৮ ইং

সহিংসতায় ক্ষতির হিসাব নিরুপন করবে কেন্দ্রীয় ব্যাংক

Like & Share করে অন্যকে জানার সুযোগ দিতে পারেন। দ্রুত সংবাদ পেতে sheershamedia.com এর Page এ Like দিয়ে অ্যাক্টিভ থাকতে পারেন।

 

বিগত ২০১৩ সাল এবং বর্তমানে চলমান সহিংস রাজনৈতিক কর্মসূচির কারণে দেশের অর্থনৈতিক ক্ষতির পরিমাণ নিরূপণের উদ্যোগ নিয়েছে বাংলাদেশ ব্যাংক।
এ জন্য সম্প্রতি দেশে কার্যরত ব্যাংকগুলোর কাছে প্রয়োজনীয় তথ্য ও মতামত চেয়ে চিঠি পাঠিয়েছে কেন্দ্রীয় ব্যাংক।
বাংলাদেশ ব্যাংক থেকে পাঠানো চিঠির সঙ্গে প্রয়োজনীয় তথ্যের জন্য একটি ছকও পাঠানো হয়েছে। ছকে কৃষি (শস্য, গবাদিপশু, মৎস্য, অন্যান্য), শিল্প (মেয়াদি ঋণ ও চলতি মূলধন ঋণ) ব্যবসা-বাণিজ্য (খুচরা ব্যবসা, পাইকারি ব্যবসা, আমদানি-রফতানি অর্থায়ন, লিজ ফাইন্যান্সিং, অন্যান্য), নির্মাণ (গৃহায়ন ও গৃহায়ন ছাড়া), পরিবহন (সড়ক, নৌ ও বিমান পরিবহন) এবং ভোক্তা ঋণ বিতরণের তথ্য চেয়েছে বাংলাদেশ ব্যাংক।
এসব ঋণের তথ্য ২০১৩ সালের জানুয়ারি থেকে ২০১৫ সালের জানুয়ারি পর্যন্ত মাসিক ভিত্তিতে পাঠাতে বলা হয়েছে।
এ প্রসঙ্গে কেন্দ্রীয় ব্যাংকের মূখপাত্র ও নির্বাহী পরিচালক ম. মাহফুজুর রহমান বলেন, গত ২০১৪ সাল অর্থনৈতিক কর্মকান্ডের জন্য ভালো একটি বছর ছিল। এ সময়ে অর্থনৈতিক কার্যক্রম স্বাভাবিকভাবে পরিচালনা করা সম্ভব হয়েছে। এজন্য আমরা গতবছরের সঙ্গে ২০১৩ সাল এবং চলতি বছরের জানুয়ারি মাসের একটা তুলনামূলক চিত্র বের করতে চাই। যার থেকে সহিংস রাজনৈতিক কর্মসূচিজনিত অর্থনৈতিক ক্ষতির পরিমাণ নিরুপন করা যাবে।
তিনি বলেন, আমরা মাসিকভিত্তিতে ক্ষতির পরিমাণ হিসাব করবো।
ঋণের মোট মঞ্জুরি, বিতরণ, আদায় ও বকেয়া কী আছে, ব্যাংকগুলোকে তা জানাতে বলা হয়েছে বলে তিনি জানান। আগামী ১৯ ফেব্রুয়ারি মধ্যে এসব তথ্য ই-মেইল ও ডাকযোগে পাঠানোর জন্য ব্যাংকগুলোকে নির্দেশ দেয়া হয়েছে।
উল্লেখ্য, ইতোমধ্যে বিভিন্ন ব্যবসায়ী সংগঠন চলমান অবরোধ-হরতালের কারণে ব্যাপক ক্ষতি হচ্ছে বলে জানিয়েছে। ব্যবসায়ীদের শীর্ষ সংগঠন বাংলাদেশ শিল্প ও বণিক সমিতি ফেডারেশন (এফবিসিসিআই) বলছে, চলমান সহিংস কর্মসূচিতে দৈনিক ২ হাজার ৭০০ কোটি টাকার ক্ষতি হচ্ছে। এ ছাড়া বিভিন্ন বাণিজ্যিক ও পেশাজীবী সংগঠন আলাদা আলাদাভাবে তাদের ক্ষতির পরিসংখ্যান তুলে ধরেছে। বাসস