ব্রেকিং নিউজ

দুপুর ১:০৭ ঢাকা, সোমবার  ২৪শে সেপ্টেম্বর ২০১৮ ইং

চুমকি
মহিলা ও শিশু বিষয়ক প্রতিমন্ত্রী মেহের আফরোজ চুমকি, ফাইল ফটোঃ

সর্বক্ষেত্রে নারী-পুরুষের অংশগ্রহণ সমান সমান হবে: চুমকি

মহিলা ও শিশু বিষয়ক প্রতিমন্ত্রী মেহের আফরোজ চুমকি এমপি বলেছেন, ২০৩০ সালের মধ্যে বাংলাদেশের সর্বক্ষেত্রে নারী-পুরুষের অংশগ্রহণ সমান সমান হবে। এই লক্ষ্য অর্জনে সরকার নিরলসভাবে কাজ করছে।
সফররত আফগান পার্লামেন্টের মহিলা সংসদ সদস্যদের সাথে মত বিনিময়ের সময় প্রতিমন্ত্রী একথা বলেন।
আফগান পার্লামেন্টের নিম্ন কক্ষ হাউজ অব দ্য পিপল-এর উইমেন অফ দ্য উইমেন কমিটির চেয়ারম্যান ফাওজিয়া কোফি এমপি’র নেতৃত্বে ১২-সদস্যের একটি প্রতিনিধি দল প্রতিমন্ত্রীর সাথে দেখা করেন। আজ সকালে মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রণালয়ের সম্মেলন কক্ষে এই মতবিনিময় সভার আয়োজন করা হয়।
প্রতিনিধি দলের আরো ছিলেন- উইমেন কমিটির সদস্য মারিয়াম কোফি এমপি, টোপাকেই পাটমেন এমপি, কোবরা মোস্তাফাওয়াই এমপি, জাহরা টকরি যাবুলি এমপি, রুবাবা পারওয়ানি দারওয়িশ এমপি, মিজ আকিজি জালিস এমপি প্রমূখ।
মেহের আফরোজ চুমকি শত অর্জনের মধ্যে বাংলাদেশ এখনও নারীর প্রতি সহিংসতা প্রতিরোধে অনেক চ্যালেঞ্জ মোকাবেলা করতে হচ্ছে উল্লেখ করে বলেন, দেশে নারীর উন্নয়নের প্রধান চালিকা শক্তি হল রাজনৈতিক সদিচ্ছা। আর তা বর্তমান প্রধানমন্ত্রী শেখ হাসিনা’র আন্তরিকতার কারণেই সম্ভব হয়েছে।
তিনি আরও বলেন, প্রয়োজনীয় আইন প্রণয়ন, নারীর অর্থনৈতিক ও রাজনৈতিক ক্ষমতায়ন, নারী শিক্ষা প্রসার, কোটা পদ্ধতি, ছাত্রী বৃত্তি, অতি দরিদ্র নারীদের জন্য সামাজিক নিরাপত্তা বেষ্টনী, নারীদের জন্য বিশেষ প্রশিক্ষণ প্রভৃতি কারণে বাংলাদেশ নারীর ক্ষমতায়ন আজ সারা বিশ্বে আদর্শ মডেল হিসাবে স্বীকৃতি পেয়েছে।
মতবিনিময়ে প্রতিনিধি দলের সদস্যরা বলেন, বাংলাদেশ ও আফগানিস্থান প্রায় একই অঞ্চলের মুসলিম অধ্যুষ্যিত দেশ। তারপরও নারীর ক্ষমতায়নে বাংলাদেশের অর্জন ঈর্ষণীয়। বাংলাদেশের প্রধানমন্ত্রী, বিরোধী দলের নেত্রী ও স্পিকার নারী। তারা বাংলাদেশের এই অর্জনকে স্বাগত ও অভিনন্দন জানান। তারা বাংলাদেশের এই সফলতার পেছনে রহস্য জানতে চান।
পরে প্রতিনিধি দল বাংলাদেশ ও আফগানিস্তানের সাথে সম্পর্ক আরও জোরদারের প্রতি গুরুত্বারোপ করেন। প্রতিমন্ত্রী আফগান প্রতিনিধি দলকে বাংলাদেশ সফর করায় ধন্যবাদ জানান।